বৃহস্পতিবার

২৩ সেপ্টেম্বর ২০২১


৮ আশ্বিন ১৪২৮,

১৩ সফর ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

অ্যাপল লাভারদের জন্য সুখবর! আসছে আইফোন-১৩, অ্যাপল ওয়াচ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ৯ সেপ্টেম্বর ২০২১  
অ্যাপল লাভারদের জন্য সুখবর! আসছে আইফোন-১৩, অ্যাপল ওয়াচ

অ্যাপল

অ্যাপল লাভারদের জন্য এ এক বিশাল অপেক্ষা। আইফোনের ১২ সিরিজের পর বেশ অনেকখানি গ্যাপ ছিল পরবর্তী সিরিজের। আইফোন-১৩ যে এই বছরেই বাজারে আসবে তা অনেকেই প্রথম থেকে জেনে গিয়েছিল।

অবশেষে ১৪ সেপ্টেম্বর এই মডেল উদ্বোধনের তারিখ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার আয়োজন সম্পর্কে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে আমেরিকান টেক কোম্পানি অ্যাপল।

বিভিন্ন প্রতিবেদন থেকে জানা গেছে, আইফোন ১৩ সিরিজের পাশাপাশি আইফোন ১২এস সিরিজ ও অ্যাপল ওয়াচ সিরিজ ৭ সামনে নিয়ে আসতে পারে অ্যাপেল। 

চলতি বছরের জানুয়ারিতে আইফোন ১২ সিরিজের সর্বাধিক বিক্রি হয়েছে। শোনা যাচ্ছে, নতুন আইফোনে ‘ম্যাট ব্ল্যাক’ অপশন রাখা হবে। এতে ‘ম্যাট ব্ল্যাক’ চালুর মাধ্যমে দেখা মিলবে উন্নত পোট্রেট মোডের।

নতুন আইফোনের ক্যামেরায়ও আসছে পরিবর্তন। ব্যবহারকারীদের কথা মাথায় রেখে আইফোন ১৩ সিরিজের ক্যামেরা হবে উন্নত মানের।

করোনা প্রাদুর্ভাবের কারণে গত বছরের মতো এবারের আয়োজনও অনলাইনে অনুষ্ঠিত হবে। এদিন বাংলাদেশ সময় রাত ১১টায় অ্যাপলের ওয়েবসাইটে সরাসরি দেখা যাবে অনুষ্ঠান। এবারের আয়োজনের আমন্ত্রণে ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’ শব্দগুলো উল্লেখ করেছে অ্যাপল। আমন্ত্রণে দেখা গেছে, নিয়ন আলোসংবলিত অ্যাপল লোগোর ভেতরে ও আশপাশে পর্বতমালার আকৃতি ফুটে উঠেছে। আমন্ত্রণের একটি ভিডিও ক্লিপও পোস্ট করেছে অ্যাপলের বৈশ্বিক বিপণন প্রধান গ্রেগ জশইয়াক।

অ্যাপলের সেপ্টেম্বরের এ আয়োজনকে চলতি বছরে প্রতিষ্ঠানটির সবচেয়ে জমকালো আয়োজন হিসেবে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। এ আয়োজনের মধ্য দিয়ে অ্যাপল ছুটির মৌসুমের জন্য পণ্য লাইনআপ সাজিয়ে নেবে এমনটাই আশা করা হচ্ছে।

গত বছরের দ্বিতীয়ার্ধে নিজেদের তিনটি গুরুত্বপূর্ণ পণ্য আনার ঘোষণা দিয়েছিল অ্যাপল। পৃথকভাবে জানিয়েছিল নিজেদের নতুন অ্যাপল ওয়াচ, আইপ্যাড, আইফোন ও ম্যাক কম্পিউটারের ব্যাপারে। গোটা বিষয়টি অ্যাপলের বিক্রি সর্বোচ্চ মাত্রায় বাড়াতে এবং আইফোন, আইপ্যাড ও ম্যাক কম্পিউটারে রেকর্ড আয় পেতে সহায়তা করেছিল।

এ বছর অ্যাপল ঠিক কোন পণ্যের ঘোষণা দেবে বা গত বছরের মতো একাধিক আয়োজনের মধ্য দিয়ে ডিভাইস আনবে কি না, তা এখনও পরিষ্কার নয়। আইফোন ১৩ যে আসছে, সে বিষয়টি সম্পর্কে সবাই প্রায় নিশ্চিত। ধারণা করা হচ্ছে, অ্যাপল ওয়াচ ৭-এর দেখাও মিলতে পারে এ আয়োজনে।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়