বৃহস্পতিবার

২৩ সেপ্টেম্বর ২০২১


৮ আশ্বিন ১৪২৮,

১৩ সফর ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

মোবাইল অপারেটরদের হরেক রকম হয়রানি, হতাশ গ্রাহক

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ১১ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:৪০, ১১ সেপ্টেম্বর ২০২১
মোবাইল অপারেটরদের হরেক রকম হয়রানি, হতাশ গ্রাহক

মোবাইল টেলিফোন ও ইন্টারনেট সেবায় গ্রাহকদের ভোগান্তি দিন দিন বেড়েই চলেছে। এতে হতাশ হয়ে পড়ছে গ্রাহকরা। তাদের অভিযোগ, মোবাইল ফোনে কথা বলে শান্তি নেই। বারবার কেটে যায়। ইন্টারনেটও সাশ্রয়ী নয়। ব্যবহারেও নানা কৌশলে টাকা হাতিয়ে নেয়। তবু বাধ্য হয়ে ব্যবহার করতে হচ্ছে।

গত দুই বছরে মোবাইল ফোন অপারেটরদের বিরুদ্ধে গ্রাহকরা প্রায় ৪২ হাজার অভিযোগ জমা দিয়েছেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি)। এর মধ্যে ২৫ হাজার ৯৫টিই ভয়েস কল ও মোবাইল ইন্টারনেট সেবা নিয়ে। অসহনীয় মাত্রায় কল কেটে যাওয়া (ড্রপ), ইন্টারনেটে ধীরগতি, বিভিন্ন প্যাকেজের ফাঁদ, গ্রাহকের অজান্তে ভ্যালু অ্যাডেড সার্ভিস চালু করে টাকা কেটে নেওয়া- এরকম অভিযোগই বেশি।

যাচাই করে দেখা যায়, ঢাকা থেকে বের হয়ে গাজীপুর পার হওয়ার পর ইন্টারনেটের গতি কমতে থাকে। সাভার এবং নারায়ণগঞ্জের কাঁচপুর ব্রিজ পার হওয়ার পরও একই অবস্থা। হাইওয়েতে অধিকাংশ স্থানে ফোরজি পাওয়া যায় না। মাওয়া ঘাটের পর ফরিদপুর থেকে খুলনা যাওয়ার পথে অধিকাংশ স্থানেই ফোরজি নেই। নেটওয়ার্ক সমস্যার কারণে ঢাকা-খুলনা এবং ঢাকা-উত্তরবঙ্গ রুটে চারটি অপারেটরের সিমকার্ড নিয়ে ভ্রমণ করতে দেখা গেছে অনেককে।

ব্যবহারের অভিজ্ঞতা থেকে দেখা যায়, রাজধানীর ভেতরেও অনেক স্থানে ফোরজি নেটওয়ার্ক পাওয়া যায় না। এমনকি অনেক স্থানে কিছু অপারেটরের ফোন নেটওয়ার্কও পাওয়া যায় না।

গ্রাহকদের আরো অভিযোগ, মোবাইল অপারেটরদের ফেসবুক, ইউটিউব ব্যবহারের জন্য সুনির্দিষ্ট ডাটা প্যাকেজ নিতে গিয়ে তারা প্রতারিত হচ্ছেন। কম টাকায় বেশি ডাটার অপারেটরের লোভনীয় অফারের মেসেজ দেখে অনেকেই প্যাকেজ কিনে দেখছেন, সুনির্দিষ্ট একটি অ্যাপ ছাড়া আর কিছুতেই এ প্যাকেজের ডাটা ব্যবহার করা যায় না।

বাংলাদেশি মোবাইল অপারেটরদের ইন্টারনেট প্যাকেজের মূল্যও অনেক বেশি। সমকালের অনুসন্ধানে দেখা যায়, প্রতিবেশী দেশ ভারতের তুলনায় বাংলাদেশে মূল্য অনেক বেশি। ভারতে মোবাইল অপারটেররা প্যাকেজে গ্রাহকদের যে সুবিধা দেয়, বাংলাদেশি অপারেটররা তা দেয় না।

এসব বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, মোবাইল টেলিযোগাযোগ সেবায় এ ধরনের অভিযোগ দীর্ঘদিনের। এখন এসব অভিযোগের বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। মোবাইল অপারেটরদের গ্রাহকসেবায় গুণগত মান নিশ্চিত করতে এবং ইন্টারনেট প্যাকেজ নিয়ে গ্রাহক অভিযোগ নিরসনে বিটিআরসি একটি কমিটি করেছে। কমিটির রিপোর্ট অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়