বৃহস্পতিবার

০৯ ডিসেম্বর ২০২১


২৫ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

স্মার্টফোন গরম হওয়ার সমস্যা থেকে মুক্তির উপায় 

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২২:০০, ১৮ অক্টোবর ২০২১  
স্মার্টফোন গরম হওয়ার সমস্যা থেকে মুক্তির উপায় 

ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে ফোনের ব্যাটারিতে বিস্ফোরণ হতে পারে

আমাদের দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে স্মার্টফোন। ফোন কল ছাড়াও প্রতি মুহূর্তে বিভিন্ন কাজে ব্যবহার হচ্ছে মুঠোফোন। ইন্টারনেট ব্যবহার, ডিজিটাল পেমেন্ট, সোশ্যাল মিডিয়ার ব্যবহার সবেতেই আজকাল স্মার্টফোন দরকার।

কিন্তু, সেই স্মার্টফোনই ব্যবহারের সময় মাঝে মধ্যেই মাত্রাতিরিক্ত গরম হয়ে যাচ্ছে। যদিও, গেম খেলার সময় ফোন গরম হওয়ার প্রবণতা বেশি থাকে।

প্রায় সবাই জানেন ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে ফোনের ব্যাটারিতে বিস্ফোরণ হতে পারে। অনেক সময় ফোনের ব্যাটারি গরম না হলেও কমিউনিকেশন ইউনিট ও ক্যামেরা ইউনিট গরম হয়ে যায়। আর একবার ফোন গরম হতে শুরু করলে ধীরে ধীরে তা স্লো হতে থাকে। ফোনে অতিরিক্ত অ্যাপ ডাউনলোড করার জন্যও এই সমস্যা দেখা গিতে পারে। এই সমস্যার সমাধানে কী কী সতর্কতা অবলম্বন করবেন, জেনে নিন...

স্মার্টফোন সম্পূর্ণ চার্জ করবেন না

ফোনের ব্যাটারি কখনোই ১০০ শতাংশ চার্জ করবেন না। ৯০ শতাংশ চার্জ হলেই চার্জার খুলে রাখুন। এছাড়াও, ফোনের ব্যাটারি ২০ শতাংশের নীচে যাওয়ার আগেই তা ফের চার্জে বসিয়ে দিন। বারংবার ফোন চার্জ করলে ফোন গরম হতে পারে। ফোনের ব্যাটারি অনেকটা কমে গেলে তা ব্যাটারির আয়ু কমিয়ে দেয়। দিনে ২-৩ বারের বেশি ফোন চার্জ করবেন না।

ফোনের কভার একটু ভেবেচিন্তে ব্যবহার করুন

ফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ কভার ব্যবহার। প্রায় সবাই ফোনের সঙ্গে একটি কভার ব্যবহার করেন। এর ফলে ফোনে হাওয়া চলাচল বন্ধ হয়ে যায়। তাই, দ্রুত গরম হতে শুরু করে ফোন। অতিরিক্ত গরম হতে শুরু করলে স্মার্টফোন কভার ছাড়াই ব্যবহার করুন।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করুন

কোনো অ্যাপ কাজ না করলে ব্যাকগ্রাউন্ড থেকেই সেই অ্যাপ বন্ধ করে দিতে পারেন। এই কাজ নিয়মিত না করলে ফোনের ব্যাকগ্রাউন্ডে সব সময় কোনো না কোনো অ্যাপ চলতে থাকবে। ফলে গরম হবে স্মার্টফোন।

ফোন সেটিংস

ফোন গরম হতে শুরু করলে ফোন সেটিংস থেকে ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে দিন। ব্রাইটনেস কমিয়ে দিলে ফোন অপেক্ষাকৃত কম ব্যাটারি ব্যবহার করবে। ফলে কিছুটা ঠান্ডা হবে আপনার স্মার্টফোন।

আসল চার্জার ব্যবহার করুন

ফোন কেনার সময় যে চার্জার দেওয়া হয়েছিল, তা খারাপ হয়ে গেলে আসল চার্জার ও কেবেল কিনে নিন। কখনই ফোনের জন্য নকল কেবেল অথবা চার্জার কিনবেন না। নকল চার্জার ব্যবহার করলে ফোন গরম হওয়ার সম্ভাবনা থাকে।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়