শনিবার

২২ জানুয়ারি ২০২২


১০ মাঘ ১৪২৮,

১৬ জমাদিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

নম্বর সেভ না করেই যে পদ্ধতিতে ম্যাসেজ করা যাবে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ১ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৯:১৫, ১ ডিসেম্বর ২০২১
নম্বর সেভ না করেই যে পদ্ধতিতে ম্যাসেজ করা যাবে

হোয়াটসঅ্যাপ

কোনো ব্যক্তির হোয়াটসঅ্যাপ নম্বরে ম্যাসেজ করার জন্য তার ফোন নম্বরটি নিজের মোবাইলে সেভ করে রাখাটা জরুরি। এই বিষয়টি প্রত্যেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরই জানা রয়েছে। প্রায় সব স্মার্টফোনেই অ্যাপটি ইনস্টল করা সম্ভব।

হোয়াটসঅ্যাপে শুধুমাত্র কনট্যাক্টে সেভ থাকা নাম্বারেই মেসেজ পাঠানো সম্ভব। তবে অনেক সময় কাজের সূত্রে এমন অনেক নাম্বারে মেসেজ করতে হয় যে নম্বর ফোনে সেভ না করলেও চলে। 

কিন্তু আপনি কি জানেন? ফোনের কনট্যাক্টে কোনো নাম্বার সেভ না করেও হোয়াটসঅ্যাপে মেসেজ করা সম্ভব।

হোয়াটসঅ্যাপ এর ‘ক্লিক টু চ্যাট’ ফিচার ব্যবহার করে নাম্বার সেভ না করেই যেকোনো ব্যক্তিকে মেসেজ করা যাবে।

এই ফিচার ব্যবহারের জন্য যাকে মেসেজ পাঠাবেন সেই ব্যক্তির ফোন নাম্বার ব্যবহার করে একটি লিঙ্ক তৈরি করতে হবে। সেই লিঙ্কে ক্লিক করেই করা যাবে মেসেজ।

লিঙ্ক তৈরি করবেন যেভাবে-

https://wa.me/ফোন নম্বর, এই ফরর্ম্যাটে লিঙ্ক তৈরি করতে হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক ফর্ম্যাটে ফোন নম্বর ব্যবহার করতে হবে এবং নম্বরের মধ্যে কোনো ব্র্যাকেট, ড্যাশ ব্যবহার করা চলবে না।

এই উপায়ে কোনো লিঙ্কে ক্লিক করলেই চ্যাট ওপেন হয়ে মেসেজ বক্সে নির্দিষ্ট মেসেজ টাইপ হয়ে থাকবে।  এই জন্য https://wa.me/whatsappphonenumber?text=urlencodedtext ব্যবহার করতে হবে। এখানে whatsappphonenumber এর জায়গায় ব্যবহার হবে ফোন নম্বর (আন্তর্জাতিক ফরর্ম্যাটে)। urlencodedtext এর জায়গায় যে টেক্সট রাখা হবে লিঙ্কে ক্লিক করলে মেসেজ বক্সে সেই মেসেজ দেখা যাবে।

এছাড়াও চাইলে শুধুমাত্র প্রি-ফিলড মেসেজের মাধ্যমে লিঙ্ক তৈরি করা যাবে। এই জন্য ব্যবহার করতে হবে https://wa.me/?text=urlencodedtext.

এই লিঙ্কে ক্লিক করলে আপনি কনট্যাক্ট লিস্ট দেখতে পাবেন। এবার যে যে ব্যক্তিকে একই মেসেজ পাঠাতে চান তা সিলেক্ট করে Send বাটন সিলেক্ট করতে হবে।

সূত্র: এই সময়

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়