মঙ্গলবার

০২ মার্চ ২০২১


১৭ ফাল্গুন ১৪২৭,

১৭ রজব ১৪৪২

দিন বদল বাংলাদেশ

আজব হলেও গুজব নয়, এক মুলার ওজন সাড়ে ৮ কেজি

রকমারি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ১৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:৪৪, ১৮ ফেব্রুয়ারি ২০২১
আজব হলেও গুজব নয়, এক মুলার ওজন সাড়ে ৮ কেজি

হাফিজুর রহমান বুল্লার হাতে ৮ কেজি ৫৭ গ্রাম ওজনের মুলাটি

১ কেজিতে মুলা উঠে বেশ কয়েকটি। কিন্তু ভাবা কি যায় একটি মুলার ওজনই আট কেজি! হ্যাঁ, এমন ওজনের সবজি যখন হাতের মুঠোয় চলে আসে তখন এ কথা ভাবাই যায়। কারণ বিষয়টি আজব হলেও গুজব নয়।

রাজশাহীর বাঘায় শনিবার (১৩ ফেব্রুয়ারি) অবসরপ্রাপ্ত কলেজশিক্ষক হাফিজুর রহমান বুল্লার জমিতে ৮ কেজি ৫৭ গ্রাম ওজনের একটি মুলা পাওয়া গেছে।

আরো পড়ুন >>> জুতার ওজন ১৫০ কেজি!

শনিবার সকালে কলেজশিক্ষক তার জমি থেকে মুলাটি তুলে নিয়ে এসে ওজন করেন। পরে তিনি তার নিজ গ্রামের মোড়ে নিয়ে গেলে দেখার জন্য উৎসুক জনতা ভিড় করতে থাকেন।

জানা যায়, উপজেলার আড়ানী ইউনিয়নের সোনাদহ গ্রামের অবসরপ্রাপ্ত কলেজশিক্ষক হাফিজুর রহমাম বুল্লার শখের বসে বাড়ির পাশে নিজ জমিতে কিছু মুলার চাষ করেন। অন্যগুলো তুলে খেয়ে নিলেও এই ৮ কেজি ৫৭ গ্রাম ওজনের একটি মুলা তিনি আলাদাভাবে পরিচর্যা করেন।

আরো পড়ুন >>> বুকের দুধ খাওয়ানো: শিশু ও মায়ের জন্য রয়েছে যেসব উপকার

শনিবার সকালে জমি থেকে উঠিয়ে ওজন দিয়ে দেখেন তার ওজন হয়েছে ৮ কেজি ৫৭ গ্রাম। হাফিজুর রহমাম বুল্লার আড়ানী ডিগ্রি কলেজের মনোবিজ্ঞান বিষয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক।

আরো পড়ুন >>> নারী-পুরুষের মানসিক পার্থক্যগুলো

হাফিজুর রহমাম বুল্লার বলেন, আমি ছোট থেকে নিজের জমিতে অন্যান্য সবজির আবাদ করি। তার সঙ্গে মুলার আবাদ করা হয়। গত বছর থেকে বাড়ির পাশে মুলার আবাদ শেষে জমিতে একটি-দুইটি রেখে বিশেষভাবে যত্ন নিয়ে থাকি। এত বড় আকারের মুলা হতে পারে এটা আমার জানা ছিল না।

আরো পড়ুন >>> তিন কালের সাক্ষী তিনি!

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, মুলাটির বিষয়ে শুনেছি। বিশেষ পরিচর্যা নিলে ও জমির উর্বরতা বেশি থাকলে কোনো কোনো সময় এমন মুলা হতে পারে।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়