শনিবার

০৪ ডিসেম্বর ২০২১


২১ অগ্রাহায়ণ ১৪২৮,

২৬ রবিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

৪৫০ বছর আগের হাতে লেখা কোরআন পাওয়া গেলো তুরস্কে

রকমারি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ২৫ নভেম্বর ২০২১  
৪৫০ বছর আগের হাতে লেখা কোরআন পাওয়া গেলো তুরস্কে

৪৫০ বছর আগের হাতে লেখা কোরআন

তুরস্কের ঐতিহাসিক সুলতান সেলিম মসজিদে ৪৫০ বছর আগের হাতে লেখা পবিত্র কোরআন শরিফ পাওয়া গেছে।

জানা গেছে, তুরস্কের কারাপিনার জেলার কনিয়ায় মসজিদটি অবস্থিত।

অটোমান সুলতান দ্বিতীয় সেলিম কর্তৃক উপহার দেওয়া ওই কোরআন শরিফে ১০ পারা লেখা রয়েছে। সম্প্রতি তা প্রকাশ্যে এসেছে।

কারাপিনার মুফতি ইউনুস আইদিন আনাদলু অ্যাজেন্সিকে বলেছেন, পবিত্র কোরআনের হাতে লেখা সংস্করণ আবিষ্কারের ঘটনায় তারা বেজায় খুশি।

তিনি আরো বলেছেন, ১০ পারা কোরআন শরিফ উদ্ধার হয়েছে সেখানকার ঐতিহাসিক মসজিদ থেকে। অটোমান সুলতান দ্বিতীয় সেলিম তা লিখিয়েছেন। এটি খুবই তাৎপর্যপূর্ণ। যখন আমরা হাতে লেখা কোরআন শরিফটি পরীক্ষা করালাম, তখন জানা গেল- তাতে অটোমান সুলতান দ্বিতীয় সেলিম এবং কারানপুরের উল্লেখ আছে। আঙ্কারা বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব বিভাগের প্রফেসর মুস্তাফা আসকার বিষয়টি পরীক্ষা করে দেখেছেন।

মুস্তাফা আসকার বলেছেন, ৪৫০ বছর আগে হাতে লেখা কোরআন শরিফটি খুবই গুরুত্বপূর্ণ। এরপর কোরআন শরিফটি সুলতান সেলিম মসজিদে প্রদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, সুলতান সেলিম শাহজাদা থাকা অবস্থায় বহু রকমের শিল্পকর্ম কিনে নিয়েছেন এবং সেগুলো পরবর্তীতে সংরক্ষণ করেছেন। নিজের পছন্দের শিল্পকর্ম অন্যদের উপহার হিসেবেও পাঠিয়েছেন। পবিত্র কোরআন শরিফ হাতে লেখানোর পর তার কারানপুরে উপহার পাঠান তিনি। 

কোরআন শরিফে ৩০ পারা থাকলেও, সেখানে কেবল ১০ পারা উদ্ধার হয়েছে। কোরআন শরিফটি খুবই সুন্দরভাবে লেখা রয়েছে। প্রচ্ছদের ভেতরের পাতায় লেখা আছে, সুলতান সেলিম হান কর্তৃক কারাপিনার শহরে উপহার হিসেবে পাঠানোর জন্য হাতে লেখা। তবে কোরআন শরিফটির লেখক এবং লেখার সময় উল্লেখ নেই।

সূত্র: ডেইলি সাবাহ।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়