শনিবার

২২ জানুয়ারি ২০২২


১০ মাঘ ১৪২৮,

১৬ জমাদিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

স্ত্রীর অনুপ্রেরণায় ঢেকুর তুলে বিশ্ব রেকর্ড

রকমারি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৪:০৫, ২ ডিসেম্বর ২০২১  
স্ত্রীর অনুপ্রেরণায় ঢেকুর তুলে বিশ্ব রেকর্ড

দীর্ঘ এক দশকের বেশি সময় পর সবচেয়ে জোরে ঢেকুর তোলার বিশ্ব রেকর্ড ভেঙেছেন নেভিল

সমাজে প্রকাশ্যে ঢেকুর তোলাকে অভদ্রতা ভাবা হয়। এ জন্য জনসমাগমে কোনো কারণে ঢেকুর তুলে ফেললে অনেকেই ক্ষমা চেয়ে নেন। তবে উচ্চ শব্দে ঢেকুর তুলে রেকর্ড করেছেন অস্ট্রেলিয়ার নেভিল শার্প।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে জানানো হয়েছে, বর্তমান বিশ্বে পুরুষদের মধ্যে সবচেয়ে জোরে ঢেকুর তুলতে পারেন নেভিল শার্প। তিনি অস্ট্রেলিয়ার বাসিন্দা। গত ২৯ জুলাই গিনেস কর্তৃপক্ষ নেভিলের ঢেকুর তোলার বিশেষ এই যোগ্যতা পরিমাপ করে। এ সময় দেখা গেছে, তিনি সর্বোচ্চ ১১২ দশমিক ৪ ডেসিবেল আওয়াজের ঢেকুর তুলতে সক্ষম।

নেভিলের একেকটি ঢেকুরের আওয়াজ ইলেক্ট্রিক ড্রিলের চেয়ে বেশি। এমনকি কোনো কোনো বাদ্যযন্ত্রের চেয়ে জোরে আওয়াজ তুলে ঢেকুর তোলেন তিনি। আর এই বিশেষ যোগ্যতার কারণে দীর্ঘ এক দশকের বেশি সময় পর সবচেয়ে জোরে ঢেকুর তোলার বিশ্ব রেকর্ড ভেঙেছেন নেভিল। এ জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে তার।

প্রথম সবচেয়ে জোরে ঢেকুর তোলার বিশ্ব রেকর্ড গড়েছিলেন যুক্তরাজ্যের পল হান। ২০০৪ সালে তিনি এই রেকর্ড গড়েন। তার ঢেকুরের আওয়াজ ছিল ১০৪ দশমিক ৯ ডেসিবেল। এবার সেই রেকর্ড ভেঙেছেন নেভিল।

গিনেস বুকে নাম ওঠায় ভীষণ খুশি নেভিল। এর জন্য স্ত্রীর অনুপ্রেরণা ও সহায়তায় অনুশীলন করেছেন বছরের পর বছর।

এদিকে গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে নারীদের মধ্যে সবচেয়ে জোরে ঢেকুর তুলতে পারেন এলিসা কাগনোনি। ইতালির এই নারী ২০০৯ সালে ১০৭ ডেসিবেল আওয়াজের ঢেকুর তুলে বিশ্ব রেকর্ড করেন।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়