বুধবার

২৬ জানুয়ারি ২০২২


১৪ মাঘ ১৪২৮,

২০ জমাদিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের কয়েনে প্রথম কৃষ্ণাঙ্গ নারী

রকমারি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ১২ জানুয়ারি ২০২২  
যুক্তরাষ্ট্রের কয়েনে প্রথম কৃষ্ণাঙ্গ নারী

মায়া অ্যাঞ্জেলু

যুক্তরাষ্ট্রের প্রখ্যাত কবি ও অধিকারকর্মী মায়া অ্যাঞ্জেলুকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে তার প্রতিকৃতিসংবলিত মুদ্রা বাজারে ছাড়ছে মার্কিন সরকার।

অ্যাঞ্জেলু-ই প্রথম কৃষ্ণাঙ্গ নারী, যার প্রতিকৃতি যুক্তরাষ্ট্রের মুদ্রায় স্থান পেয়েছে।

এছাড়া আমেরিকান উইমেন কোয়ার্টার্স প্রগ্রাম শীর্ষক প্রকল্পের আওতায় যে নারীদের সম্মান জানানোর উদ্যোগ নেওয়া হয়েছে, সেই নারীদের মধ্যেও প্রথম অ্যাঞ্জেলু। ২০২১ সালে এ প্রকল্পসংক্রান্ত আইনটি কার্যকর হয়। এ প্রকল্পের আওতায়  যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তরের মুদ্রা প্রস্তুতের দায়িত্ব পালনকারী দপ্তর মিন্ট ২০২২ থেকে ২০২৫ সাল পর্যন্ত পাঁচ বিশিষ্ট নারীর প্রতিকৃতি মার্কিন মুদ্রায় স্থাপন করবে। অ্যাঞ্জেলু ছাড়া বাকি চার নারী হলেন দেশটির প্রথম নারী নভোচারী স্যালি রাইড, চেরোকি জাতির প্রথম নারী প্রধান উইলমা ম্যানকিলার, ভোটাধিকার নেতা নিনা ওটেরো-ওয়ারেন এবং চীনা আমেরকািন চলচ্চিত্র তারকা আনা মে ওং।

পাঁচ নারীর মধ্যে প্রথমে মার্কিন মুদ্রায় স্থান পাওয়া অ্যাঞ্জেলুর জন্ম ১৯২৮ সালে মিসৌরিতে। ‘আই নো হোয়াই দ্য কেইজড বার্ডস সিংস’ বইয়ের এই লেখক ২০১৪ সালে মৃত্যুবরণ করেন। অ্যাঞ্জেলুর স্মরণে তাঁর প্রতিকৃতিসংবলিত ২৫ সেন্টের কয়েন গত সোমবার উন্মোচন করে যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তরের মুদ্রা প্রস্তুতের দায়িত্বপালনকারী দপ্তর মিন্ট।

অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এ বিষয়ে বলেছেন, ‘আমি গর্বিত যে কয়েনগুলো আমেরিকার কিছু উল্লেখযোগ্য নারীর অবদানকে উদযাপন করবে।’

গত ৯০ বছরের বেশির ভাগ সময় মার্কিন কয়েনটিতে স্থান পেয়ে এসেছে দেশটির প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের প্রতিকৃতি। কয়েনের বিপরীত পাশে ইগলের ছবি থাকে।

জ্যানেট ইয়েলেন এক বিবৃতিতে বলেছেন, ‘প্রতিবার আমরা যখন আমাদের কয়েনের নকশা নতুন করে করি, তখন আমাদের দেশ সম্পর্কে কিছু বলার সুযোগ থাকে। যেমন- কিভাবে আমরা একটি সমাজ হিসেবে অগ্রগতি লাভ করেছি ও আমরা কোন বিষয়গুলো মূল্যায়ন করি।’

মায়া অ্যাঞ্জেলু সেই কবি, যিনি প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অভিষেকে কবিতা আবৃত্তি করেন। তিনি একাধারে একজন কবি, ঔপন্যাসিক ও অধিকারকর্মী ছিলেন। ২০১৪ সালে ৮৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। নাগরিক অধিকারকর্মী মার্টিন লুথার কিং জুনিয়র ও ম্যালকম এক্সের সঙ্গে কাজ করেছেন। 

সূত্র : এএফপি

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়