সোমবার

২৩ মে ২০২২


৯ জ্যৈষ্ঠ ১৪২৯,

২১ শাওয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

সুরাটে বাছুরের বিয়ে, ১০ হাজার জনের ভোজ!

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ১৬ জানুয়ারি ২০২২  
সুরাটে বাছুরের বিয়ে, ১০ হাজার জনের ভোজ!

বর শঙ্খেশ্বর ও কনে চন্দ্রমৌলি -ছবি : অন্তর্জাল

ভারতের গুজরাটে একদিকে প্রতিদিনই করোনার নতুন কেস বাড়ছে, অন্যদিকে করোনা প্রতিরোধে তৈরি করা নিয়ম লঙ্ঘনের যেন উৎসব লেগে গেছে। সম্প্রতি এই রাজ্যের সুরাটে অনুষ্ঠিত এক বিয়েতে উপস্থিত ছিলেন ১০ হাজার মানুষ। রবিবার খবর দিয়েছে এনবিটি।

এমনিতে সেখানে কোনো বিয়েতে ১৫০ জনের বেশি ব্যক্তির অংশগ্রহণ নিষিদ্ধ। কিন্তু মকরক্রান্তির উৎসবে এক গরুর খামারে পুরুষ বাছুর শঙ্খেশ্বর নারী বাছুর চন্দ্রমৌলির বিয়ের আয়োজন করা হয় মহাধূমধামে।

স্থানীয় জমির দালাল স্বেচ্ছাসেবক বিনোদ সারস্বত জানান, শুক্রবার ১০ হাজারের বেশি মানুষ স্থানীয় মন্দিরে আয়োজিত ওই বিয়েতে যোগ দেয় আন্দচিত্তে। ১০ হাজার মেহমানের অনুপাতে খাবারও প্রস্তুত করা হয়েছিল। সবাই বিয়েটি খুব উপভোগ করেছে। লোকজন দূর দূরান্ত থেকে এসেছিল বিয়েতে যোগ দিতে। 

বর-কনেকে অনেকেই উপহার-উপঢৌকনও দিয়েছে। উপহারের মধ্যে রয়েছে রূপায় তৈরি পায়ের গোড়ালি বন্ধনি, মাথার টিকা এবং কোমরের দৃষ্টিনন্দন বেল্ট।

লোকে লোকারণ্য ছিল মণ্ডপ

বাছুর শঙ্খেশ্বর বাছুরনিচন্দ্রমৌলির জমকালোবিবাহঅনুষ্ঠিত হয় লাডভি গ্রামে শ্রী ওম নন্দেশ্বর মহাদেব ট্রাস্ট (SONMT) দ্বারা পরিচালিত একটি গো-শালায়। একজন ধর্মীয় গুরুর স্বপ্ন পূরণের জন্য আয়োজন করা হয় এমন অনুষ্ঠানের। বিয়ের সময়ে মণ্ডপে গান্ধারী আশ্রমের গো-শালা থেকে কনেকে আনা হয়। আয়োজকরা বলেন, আমাদের স্বপ্ন পূরণ হয়েছে যা গান্ধারী আশ্রমের পিপলাদগিরি মহারাজ দেখেছেন।

আয়োজকদের অন্যতম জয়ন্তী মালানি বলেন, পিপলাদগিরি মহারাজ একটি বিয়ের আয়োজন করার স্বপ্ন দেখেছিলেন এবং চেয়েছিলেন সমস্ত গো-শালা যেন গরু পালন এবং এর গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরি করে। ঐতিহ্যবাহী বিয়ের রীতি মেনে কনে বাছুরকে অনুষ্ঠানস্থলে আনা হয়।

মালানি আরো জানান, বিয়ের পর নববধূ খাওয়া বন্ধ করে দিয়েছিল। তাই তাকে প্রবোধ দিতে তার মাকেও কয়েকদিনের জন্য লাডভিতে আনা হয়। ওই গো-শালায় প্রায় তিন হাজার গবাদি পশু রয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়