সোমবার

২৩ মে ২০২২


৯ জ্যৈষ্ঠ ১৪২৯,

২১ শাওয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

গ্রামের নাম ‘ফাক’, পরিবর্তনের দাবি বাসিন্দাদের

রকমারি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ১৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১৯:৫০, ১৮ জানুয়ারি ২০২২
গ্রামের নাম ‘ফাক’, পরিবর্তনের দাবি বাসিন্দাদের

ছবি: সংগৃহীত

সুইডেনে একটি গ্রামের নাম নিয়ে সমস্যায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা। তারা নিজেদের গ্রামের নাম অন্য কোথাও উচ্চারণ করতে পারেন না। এছাড়াও সবচেয়ে বড় সমস্যা হলো- তারা তাদের গ্রামের নাম সোশ্যাল মিডিয়ায় ব্যবহারও করতে পারে না।

সংবাদমাধ্যম ডেইলি স্টারের প্রতিবেদন অনুযায়ী, সুইডেনের ওই গ্রামের নাম ‘ফাক’ (Fucke)। অদ্ভূত নামের ওই গ্রামের বাসিন্দারা তাদের গ্রামের নাম পরিবর্তনের জন্য এক ক্যাম্পেইন শুরু করেছেন। এর আগে ২০০৭ সালে এমন আবেদন করেছিলেন ফাকবাই (Fjuckby) গ্রামের লোকেরা। কিন্তু সেই গ্রামের নাম বদলানো হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, সুইডেনের ফাক গ্রামের নামটি ঐতিহাসিক এবং ১৫৪৭ সালে এই নাম দেওয়া হয়েছিল। এর জন্য সুইডেনের জাতীয় ল্যান্ড সার্ভে ডিপার্টমেন্ট সেই গ্রামের নাম পরিবর্তন করতে সমস্যায় পড়েছে। কিন্তু সেই গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, যতদিন তাদের গ্রামের নাম পরিবর্তন করা হবে না ততদিন তাদের এই ক্যাম্পেইন চলবে। গ্রামের মোট ১১টি বাড়ির বাসিন্দারা জানিয়েছেন, ‘ফাক’ নাম বলতে তাদের লজ্জা লাগে।

স্থানীয় এক টিভি চ্যানেলের সঙ্গে কথা বলতে গিয়ে ওই গ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, তাদের গ্রামটি খুবই ভালো ও শান্ত। গ্রামের সকলেই এখানে থাকতে পেরে খুব খুশি। কিন্তু এরপরও তারা গ্রামের নাম বদলাতে চান।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়