বৃহস্পতিবার

২২ অক্টোবর ২০২০


৬ কার্তিক ১৪২৭,

০৫ রবিউল আউয়াল ১৪৪২

দিন বদল বাংলাদেশ

ভাইরাল হওয়া ‘ধর্ষণের প্রতীক’ এই ছবির অজানা গল্প 

নিজস্ব প্রতিবেদক || দিনবদল.কম

প্রকাশিত: ২১:৫০, ১০ অক্টোবর ২০২০   আপডেট: ২১:৫৯, ১০ অক্টোবর ২০২০
ভাইরাল হওয়া ‘ধর্ষণের প্রতীক’ এই ছবির অজানা গল্প 

ভাইরাল ছবিটির ফটোগ্রাফার ফারজানা মরিয়ম মীম

সাংবাদিকতার নীতিমালা অনুযায়ী ধর্ষণের শিকার কোন নির্যাতিতার পরিচয় বা ছবি প্রকাশ করা যাবে না। গণমাধ্যমগুলোও এই নীতিমালা যথাযথভাবে পালন করে আসছে। আর তাই কোন ধর্ষণের খবর ছাপতে হলে সাংবাদিকরা প্রতীকী ছবি ব্যবহার করে থাকে। ইন্টারনেটে সার্চ দিলেই পাওয়া যায় অনেক প্রতীকী ছবি। আবার কিছু কিছু গণমাধ্যম হাউজ নিজেরাই তৈরি করে নিয়েছেন ধর্ষণের প্রতীকী ছবি।

তবে, সম্প্রতি সারাদেশে ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধ বেড়ে যাওয়ার পর ভাইরাল হয়েছে একটি প্রতীকী ছবি। ওই ছবিতে দেখা যায়, একটি মেয়েকে মুখ চেপে ধরা হয়েছে। তার গলায় রেক্তের আঁচড়ের দাগ।চোখে ফুটে উঠেছে রাজ্যের ভয়।

নির্যাতনের প্রতিচ্ছবি বহন করা সেই ছবিটি শেয়ার হয়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু অনেকেই জানেন না এই ছবিটি কে তুলেছেন বা ছবির মডেলকে সেটাও অনেকের অজানা! জানা গেছে, ছবিটি তুলেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থী ফারজানা মরিয়ম মীম। আর মডেল হয়েছিলেন তারই ছোটবোন ফারজানা জীম।

ছবিটি সম্পর্কে ফারজানা মরিয়ম মীম বলেন, ছবিটি চলতি বছরের ১৪ মে তোলা। এরপর ২৮ মে শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটির ফেসবুক গ্রুপে ছবিটি আপলোড করা হয়। দেশে মানুষ ধর্ষণ নিয়ে যতই সরব হতে থাকে, এই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ততই ভাইরাল হতে শুরু করে।

সম্প্রতি মনীষা নামের একজন ছবিটি স্কেচ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন। আর দ্রুতই ভাইরাল হয়ে যায় ছবিটি। কিন্তু ঢাকা পড়ে যায় ছবির প্রকৃত শিল্পীর নাম। ছবিটি ধর্ষণবিরোধী বিভিন্ন প্রোগ্রামে পোস্টারিংও হয়েছে।

দিনবদল বিডি/এআর

সর্বশেষ

পাঠকপ্রিয়