মঙ্গলবার

২৬ অক্টোবর ২০২১


১১ কার্তিক ১৪২৮,

১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

সাহস থাকলে ছাগলও হতে পারে হিরো! (ভিডিও)

দিনবদল ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৩, ২০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ০৬:২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১
সাহস থাকলে ছাগলও হতে পারে হিরো! (ভিডিও)

‘হিরোগিরিতে’ শুধু মানুষের একারই অধিকার নেই। প্রভুভক্ত কুকুর ও ঘোড়ার এমন অনেক সত্য ঘটনা ছড়িয়ে আছে প্রায় সব দেশেই। তবে এবার সেই খাতায় নাম লেখালো একটি ছাগল। সে তার ‘বন্ধু’ তথা প্রতিবেশী এক মুরগীকে ভয়াবহ শত্রুর হাত থেকে বাঁচাতে রীতিমতো ব্যাঘ্রমূর্তি ধারণ করে বসে। বাস্তবে যদিও মনুষ্য সমাজে ‘ছাগল’ শব্দটি নির্বোধ আর ভীরুর প্রতিশব্দ হিসেবেও বেশ জনপ্রিয়।

তবে ছাগলের দুঃসাহসী নায়ক হওয়ার এ ঘটনা পুরোটাই বাস্তব যা ঘটেছে ইউরোপের দেশ নেদারল্যান্ডসে। 

চলতি মাসের গোড়ার দিকে দেশটির জাপ বিটস নামের এক কৃষক তার খামার থেকে পোষা মুরগির আতঙ্কিত চিৎকার শুনতে পান। ওই সময় একটি বাজপাখি সাঁই করে আকাশ থেকে নেমে এসে মুরগিটির ওপর হামলা করেছিল। বাজ তার ভয়াবহ নখ ছড়িয়ে মুরগিটিকে বাগে আনতে চেষ্টার চূড়ান্ত করে যাচ্ছিল আর অন্যদিকে নিশ্চিত মৃত্যুমুখে পতিত মুরগি বেপরোয়া চেষ্টা করছিল প্রাণ রক্ষায়। 

বাজপাখির হাত থেকে মুরগীকে রক্ষা করলো একটি ছাগল

কিন্তু ‘বাজের দৃষ্টি’ বা ‘বাজের ছোঁ’ বলে কথাও তো প্রচলিত রয়েছে। বাজপাখি প্রায় নিশ্চিত হয়েই হানা দেয় শিকারের ওপর। তো ভূমিবাসী মুরগি তখন পরাস্ত প্রায়- এসময় অদূরেই চড়তে থাকা একটি ছাগল রুদ্রমূর্তিতে রকেট গতিতে ছুটে আসে মুরগিটিকে রক্ষা করতে। তবে এর আগেই আরেকটি মুরগি ছুটে এসেছিল মুরগিটিকে রক্ষার স্বাসরুদ্ধকর অভিযানে। কয়েক সেকেন্ডের মধ্যে ছাগলটি তীরবেগে ছুটে আসে মুরগি রক্ষায়। পুরো ঘটনা পরে সিসি ক্যামেরার ফুটেজে দেখতে পান কৃষক জাপ বিটস।

ফুটেজে দেখা যায়, বকরিটি তার শিং দিয়ে বাজ পাখিটিকে হামলা করছে বারবার। ছাগল-মুরগির বিক্রমের কাছে টিকতে না পেরে বাজটি পড়িমড়ি করে আকাশে ছুটে পালায় শেষতক। 

১৭ সেকেন্ডের ওই ভিডিওতে এখন মুগ্ধ নেটিজেনরা। তারা ছাগলটির তারিফ করতে কার্পণ্য করছেন না। জাপ জানান, তার খামারে বাজপাখি প্রায়ই হানা দেয় মুরগি শিকারে। আর বাজের হাত থেকে মুরগি রক্ষায় তার ছাগল একই ভূমিকা রেখেছিল। গত সাত বছরে অন্তত তিনবার ছাগলটি এই বীরত্ব দেখিয়েছে।-নিউইয়র্কপোস্ট,এনবিটি 


 

দিনবদলবিডি/একে

সর্বশেষ

পাঠকপ্রিয়