তাপ কমাতে পানি ছিটাচ্ছে ডিএনসিসি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৫০, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

তাপ কমাতে ঢাকার বিভিন্ন সড়কে দুটি স্প্রে ক্যানন দিয়ে পানি ছিটাচ্ছে ডিএনসিসি।

দেশ জুড়ে তীব্র তাপদাহ চলছে। ইট-পাথরের এই রাজধানীর প্রতিটি সড়ক যেন অগ্নিকুণ্ডে পরিণত হয়েছে। এ অবস্থায় তাপ কমাতে ঢাকার বিভিন্ন সড়কে দুটি স্প্রে ক্যানন দিয়ে পানি ছিটাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

ডিএনসিসির তথ্য কর্মকর্তা পিয়াল হাসান বলেন, দেশ জুড়ে তীব্র তাপদাহ চলছে। এই তাপদাহ কিছুটা কমাতে ডিএনসিসির আওতায় ১০টি অঞ্চলে দুটি স্প্রে ক্যানন দিয়ে পানি ছিটানো হচ্ছে। একটি স্প্রে ক্যানন গাবতলী থেকে পানি ছিটানো শুরু করে গণভবন, কারওয়ান বাজার হয়ে কাকলী গিয়ে শেষ হয়। আরেকটি স্প্রে ক্যানন উত্তরা থেকে শুরু হয়ে বিভিন্ন রাস্তা ঘুরে কাকলী এসে শেষ হয়।

‘প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ৫ ঘণ্টা পানি ছিটানোর হয়। পানি ছিটানোর কাজে ব্যবহার হচ্ছে দুটি স্প্রে ক্যাননের সঙ্গে ১০টি ব্রাউজার ব্যবহার করা হয়। এতে করে দৈনিক প্রায় চার লাখ লিটার পানি ছিটানো সম্ভব হয়।’

তিনি বলেন, স্প্রে ক্যানন সাধারণত শীতকালে সড়ক ও গাছপালায় জমে থাকা ধুলাবালি সরানোর কাজে ব্যবহার করা হয়। এখন তাপমাত্রা বেশি হওয়ায় ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের পানি ছিটানোর কাজে ব্যবহার করা হচ্ছে। ছুটির দিনগুলোতেও পানি ছিটানো অব্যাহত রয়েছে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়