পোল্যান্ডে তেল সরবরাহ বন্ধ করেছে রাশিয়া

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:২১, রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১৩ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

পোল্যান্ডে জ্বালানি তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। এমনটাই দাবি করেছে পোল্যান্ডের তেল শোধনাগার কেন্দ্র পিকেএন অরলেন। রাশিয়া থেকে ইউরোপে জ্বালানি তেল সরবরাহের অন্যতম পাইপলাইন ড্রুঝবা-এর মাধ্যমে পোল্যান্ডে এই তেল সরবরাহ করা হতো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলে হয়েছে, পোল্যান্ড ইউক্রেনকে লোপার্ড ট্যাংকের প্রথম চালান সরবরাহের মাত্র একদিন পর রাশিয়ার পক্ষ থেকে এই উদ্যোগ নেয়া হলো।

পিকেএন অরলেন কর্তৃপক্ষের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, তারা শিগগিরই তেলের নতুন উৎস খুঁজে বের করবেন।

পিকেএন অরলেনের প্রধান নির্বাহী ড্যানিয়েল ওবাজটেক টুইটারে লিখেছেন, আমরা কার্যকরভাবে জ্বালানি তেলের সরবরাহ সুনিশ্চিত করার চেষ্টা করছি। রাশিয়া পোল্যান্ডে সরবরাহ বন্ধ করেছে। তবে আমরা এর জন্য যার জন্য আমরা প্রস্তুত। মাত্র ১০ শতাংশ অপরিশোধিত জ্বালানি তেল রাশিয়া থেকে আসে। আমরা অন্যান্য উত্স থেকে আনা তেল দিয়ে এটি প্রতিস্থাপন করব।

পিকেএন অরলেন জানিয়েছে, তারা চাইলে সমুদ্র পথে জ্বালানি আমদানির মাধ্যমে শোধনাগারগুলোতে পরিপূর্ণভাবে জ্বালানি সরবরাহ বজায় রাখতে পারে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, রাশিয়া জ্বালানি তেলে সরবরাহ বন্ধ করলেও গ্রাহকদের কাছে পেট্রোল এবং ডিজেল সরবরাহ প্রভাবিত হবে না।

এদিকে গত ফেব্রুয়ারিতে রুশ প্রতিষ্ঠান রোজেনেফটের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে অরলেন রাশিয়ার আরেকটি তেল এবং প্রাকৃতিক গ্যাস কোম্পানি ট্যাটনেফটের সঙ্গে চুক্তির আওতায় তেল পাচ্ছিল। ট্যাটনেফট এখনো এই বিষয়ে কোনো বিবৃতি দেয়নি।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়