'নিজের লোকদের হাতেই খুন হবেন পুতিন'

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:১৬, রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১৩ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার আশপাশের ঘনিষ্ঠলোকদের হাতে খুন হতে পারেন। ইউক্রেনে রুশ আগ্রাসনের এক বছর পূর্তিতে ২৪ ফেব্রুয়ারি সাংবাদিক কোমারভের প্রকাশিত এক নিবন্ধে এমন মন্তব্য করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেই বিবৃতিতে পুতিনের নেতৃত্বের দ্রুত পতন ঘটবে বলেও ভবিষ্যদ্বাণী করেন তিনি। 

পুতিন এবং তার শাসনে থাকা রাশিয়ার পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির মন্তব্য নিয়ে রবিবার এক প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউজউইক। ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, অবশ্যই এমন এক মুহূর্ত আসবে যখন রাশিয়ায় পুতিনের শাসনের পতনের আওয়াজ শোনা যাবে। এটা খুবই গুরুত্বপূর্ণ।

ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর ধারবাহিক ব্যর্থতায় একাধিক কমান্ডার বদলেছেন পুতিন। সবমিলিয়ে সামরিক বাহিনীর শীর্ষপর্যায়ের কমান্ডারদের সঙ্গে তার সম্পর্কের অবনতি চোখে পড়ার মতো। 

গত বছরের ডিসেম্বেরে দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানা গেছে, ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই রুশ প্রেসিডেন্টের প্রতি বিরক্ত হয়ে উঠেছেন তার ঘনিষ্ঠ মিত্ররা। তাদের মতে, পুতিন কী করছেন, এ সম্পর্কে কোনো ধারণা নেই তার। এমনকি ইউক্রেন যুদ্ধে এগিয়ে যাওয়ার কোনও দৃঢ় পরিকল্পনাও নেই।

গোয়েন্দা বিশেষজ্ঞদের মতে, পুতিনকে ঘিরে থাকা লোকজনদের হাতে ক্ষমতাচ্যুত হওয়ার সম্ভবনা প্রবল। এ বিষয়ে ডেইলি বিস্টের সঙ্গে আলাপের সময় মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক কর্মকর্তা ড্যানিয়েল হফম্যান বলেছিলেন, পুতিনের ক্ষমতাচ্যুত হবে আকস্মিক এবং গোপন পদক্ষেপ। এই ঘটনার পরিকল্পনা বা কাজের সঙ্গে যারা জড়িত থাকবেন, তারা ধরাছোঁয়ার বাইরে থাকবেন।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়