মুক্তিযোদ্ধা হারুনুর রশীদ খান হত্যা:নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে সৎ নেতৃত্ব!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:১১, রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১৩ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

২৫ ফেব্রুয়ারি শনিবার নরসিংদীর শিবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা হারুনুর রশীদ খানকে তার বাসায় ঢুকে গুলি করে হত্যা করে ৩ যুবক। মূলত হাট ইজারা নিয়ে রেষারেষির কারণে তাকে হত্যা করা হলেও  তিনি এই রেষারেষির বাইরের লোক এবং সৎলোক হিসেবেই পরিচিত ছিলেন।

জানা গেছে, শিবপুর উপজেলার পুটিয়া হাটের নিয়মিত ইজারাদার নিয়মতান্ত্রিকভাবেই এবারের হাট ইজারা নিয়েছিলেন খোরশেদ হাজি। কিন্তু এলাকার সন্ত্রাসী আরিফ সরকার এতে ক্ষুব্ধ হয়ে হারুনুর রশীদ খানকে হত্যা করে।

বাংলাদেশের অন্যতম বড় পাইকারি হাট নরসিংদীর শিবপুরের পুটিয়া। নানা ধরনের সবজি ছাড়াও এই হাটে বড় পরিসরে গরু-ছাগল কেনাবেচা হয়। প্রায় ৩০ বছর ধরে এই হাটটি নিয়মিত ইজারা নিচ্ছিলেন ব্যবসায়ী খোরশেদ হাজি।

এই নরসিংদীরই আরেক ব্যক্তি আরিফ সরকার। যিনি এলাকায় দুষ্ট লোক হিসেবে পরিচিত। তিনি একাধারে হত্যা মামলার আসামী,  বাসস্ট্যান্ড, চাঁদাবাজির নিয়ন্ত্রণ রয়েছে তার।অভিযোগ আছে, যখন যে দল ক্ষমতায় থাকে, তিনি তাদের লোক হয়ে যান।

সূত্রমতে আরিফ সরকার বহুদিন ধরেই পুটি হাটের ইজারা নেয়ার চেষ্টা করছিলেন। গত বছর খোরশেদ হাজির সঙ্গে যৌথভাবে ইজারাও নিয়েছিলেন। এতে তার লোভ বেড়ে যায়। এবার একাই এই হাট নেয়ার চেষ্টা করেন তিনি। কিন্তু খোরশেদ হাজি এবারও নিয়মতান্ত্রিকভাবে সর্বোচ্চ দরদাতা হিসেবে হাটের ইজারা পান।এতে ক্ষুব্ধ আরিফ সরকারের সব ক্ষোভ গিয়ে পড়ে উপজেলা চেয়ারম্যান হারুনুর রশীদের ওপর।কেননা উপজেলা চেয়ারম্যান হিসেবে ইজারা দেয়ার দাপ্তরিক দায়িত্ব ছিল তার ওপর।

হত্যার আগেই আরিফ সরকার পূর্ব পরিকল্পিতভাবে হারুনুর রশীদকে ফোন দিয়ে জানান, এলাকার মসজিদে টাকা দান করার বিষয়ে আলোচনার জন্য তিনি আসবেন। হত্যার দিন ভোর ৬ টায় আকস্মিকভাবেই হারুনুর রশীদের বাসায় নক করেন তিনি। পূর্ব পরিচিত হওয়ায় তাদেরকে ঘরে বসতেও দেন হারুনুর রশীদ। আর ঘরে বসেই তাকে গুলি করে হত্যা করে আরিফ সরকার ও তার সহযোগীরা।

উল্লেখ্য, উপজেলা চেয়ারম্যান হারুনের ভাই আওয়ামী লীগের সাবেক এমপি রবিউল আওয়াল কিরন খানকেও ১৯৮৬ সালে
সন্ত্রাসীরা গুলি করে হত্যা করেছিল। কিন্তু সেই হত্যার বিচার আজও শেষ হয়নি। এভাবেই নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে ভালো মানুষ হিসেবে পরিচিত আওয়ামী পরিবারের বিশ্বস্ত একটি পরিবার।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়