ভবন নির্মাণে অনিয়মের তদন্ত শুরু করেছে তুরস্ক, আটক ১৮৪

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:০৭, রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১৩ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ভূমিকম্পে বাড়িঘর-স্থাপনায় ক্ষয়ক্ষতির জেরে ৬১২ জনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তুরস্ক। এরই মধ্যে আটক করা হয়েছে সন্দেহভাজন ১৮৪ জনকে। ভবন নির্মাণ বিধি লঙ্ঘনের ঘটনায় জড়িত ছিলেন বলে অভিযোগ উঠেছে আটককৃতদের বিরুদ্ধে।

দেশটির বিচার বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, আটকদের মধ্যে ভবনের মালিক, কন্ট্রাক্টর ও ম্যানেজার রয়েছেন। অপরাধ বিষয়ক মামলা করা হয়েছে তাদের বিরুদ্ধে। তদন্ত চলমান রয়েছে এবং দ্রুতই শুরু হবে তাদের বিচারকাজ।

এদিকে ভূমিকম্পের উৎপত্তিস্থল তুরস্কের গাজিয়ানতেপ প্রদেশের নুরদাগি জেলার মেয়র ওক্কেস কাভাককে গ্রেপ্তার করা হয়েছে। ভবনধসের ঘটনায় প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য ওক্কেস কাভাককে গ্রেপ্তার করা হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে। তিনি এরদোয়ানের দলের একজন সদস্য।

গত ৬ ফেব্রুয়ারি ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প ও দফায় দফায় আফটার শকে কেঁপে ওঠে তুরস্ক-সিরিয়া সীমান্ত। এতে মারা যান ৫১ হাজারের বেশি মানুষ। এরমধ্যে শুধু তুরস্কে প্রাণ গেছে ৪৪ হাজারের ওপর। বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্ত হয়েছে ১ লাখ ৭৩ হাজার বাড়ি। বাস্তুচ্যুত প্রায় ২০ লাখ মানুষ। সিরিয়ায় প্রাণহানির সংখ্যা সাড়ে ৫ হাজারের বেশি। ক্ষতিগ্রস্ত কমপক্ষে ৮৮ লাখ মানুষ।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়