৩০ বছরে এই প্রথম কিয়েভ সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৩০, সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১৪ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

মধ্যপ্রাচ্যের দেশ সৌদিআরব ও পূর্ব ইউরোপের দেশ ইউক্রেন ৩০ বছর আগে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। কিন্তু সৌদি আরবের কোনো পররাষ্ট্রমন্ত্রী এতো বছরে একবারও ইউক্রেন সফর করেননি।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ একবছর পার হয়ে দ্বিতীয় বছরে পড়েছে। যুদ্ধের মধ্যে দেশটি (ইউক্রেন) সফরে গেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল আল সৌদ। রবিবার তিনি কিয়েভ পৌঁছান।

ইউক্রেনের প্রেসিডেন্ট দপ্তর সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সফর নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে প্রেসিডেন্ট জেলেনস্কিকে আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানের সঙ্গে সাক্ষাৎ করতে দেখা গেছে। জেলেনস্কি বলেছেন, তিনি প্রত্যাশা করছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাৎ দুই দেশের মধ্যে উপকারী সংলাপের উদ্দীপক হিসেবে কাজ করবে।

জেলেনস্কি আরও বলেন, ইউক্রেনে শান্তি, সাবভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। এটা আমাদের জন্য এবং বিশ্ব সমাজের (ওয়ার্ল্ড সোসাইটি) জন্য খুবই গুরুত্বপূর্ণ।   

ইউক্রেন যুদ্ধে সৌদি আরব নিরপেক্ষ অবস্থান নিয়েছে। গতবছর মুসলিম বিশ্বের নেতৃত্বস্থানীয় দেশটি ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধবন্দী বিনিময়ে মধ্যস্থতা করে। ওই মধ্যস্থতায়  আমেরিকার দুইজন এবং যুক্তরাজ্যের পাঁচজন নাগরিককে মুক্তি দেয় রাশিয়া। ইউক্রেনে সৌদি আরব ৪০০ মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। সূত্র: সিএনএন

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়