কলাবোঝাই কনটেইনারে ছিল ৩৩ কোটি ডলারের কোকেন

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৩৭, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ইকুয়েডরে কলাবোঝাই কনটেইনার থেকে ৮ দশমিক ৮ টন কোকেন উদ্ধার করেছে পুলিশ। বেলজিয়ামের উদ্দেশে পাঠানোর প্রস্তুতি নেয়া এসব কোকেনের আনুমানিক বাজারমূল্য প্রায় ৩৩ কোটি ডলার বলে জানিয়েছেন ইকুয়েডরের পুলিশ কমান্ডার ফস্তো সালিনাস।  

প্রতিবেশী পেরু ও কলম্বিয়ায় কোকেন পাচারের জন্য বহুদিন ধরে ইকুয়েডর অন্যতম প্রধান ট্রানজিট দেশ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। গত বছর ইকুয়েডরে ২০০ টনের বেশি কোকেন উদ্ধার করা হয়েছিল। এর বেশির ভাগই দেশটির গুয়াইয়াকিল বন্দর দিয়ে পাচার করা হচ্ছিল।

বিশ্বে কলা রফতানিতে শীর্ষ দেশ ইকুয়েডরে। সে সুযোগ কাজে লাগিয়ে গুয়াইয়াকিল বন্দর দিয়ে ফলটি রফতানির আড়ালে বিদেশে মাদক পাচার করেন পাচারকারীরা। উদ্ধার করা ৮ দশমিক ৮ টনের কোকেনের এ চালানটিও কলার আড়ালে পাচার করার চেষ্টা করা হচ্ছিল।

বেলজিয়ামে সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণে কোকেন উদ্ধার করা হয়েছে, অ্যান্টওয়ার্প বন্দরটি অবৈধ মাদকের প্রধান প্রবেশস্থল।

ইউরোপীয় মনিটরিং সেন্টার ফর ড্রাগস অ্যান্ড ড্রাগ অ্যাডিকশনের পরিচালক অ্যালেক্সিস গোসডিল চলতি মাসের শুরুতে বলেছিলেন, কোকেনের ক্রমবর্ধমান প্রবাহ পুরো ইউরোপীয় ইউনিয়নকে হুমকির মুখে ফেলেছে।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়