ঢাবির ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডার কোটার অন্তর্ভুক্তি

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:২৩, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় নতুন করে সংযোজন হচ্ছে ‘ট্রান্সজেন্ডার বা হিজড়া’ কোটা। গত ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

এতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন।

জানা যায়, ভর্তি পরীক্ষায় পূর্বে থাকা কোটাগুলোর সঙ্গে ট্রান্সজেন্ডার কিংবা হিজড়া সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য কোটা নির্ধারণ করা হয়েছে। এটি কার্যকর করা হবে তাদের পরিচয়পত্র নিশ্চিত হওয়া সাপেক্ষে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমরা বিশেষ সুবিধা দেয়ার জন্য এই প্রথম ট্রান্সজেন্ডার কোটা অন্তর্ভুক্ত করেছি। অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের জন্য সুবিধাবঞ্চিত সব মানুষকে সুযোগ করে দেয়া জরুরি। তাই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। তবে কত শতাংশ কোটা সুবিধা তারা ভোগ করবে তা এখনো সুস্পষ্ট হয়নি।

উপাচার্য বলেন, এবার যেহেতু আমাদের এ উদ্যোটি প্রথমবার, তাই এখনো কোটার পরিমাণ ঠিক করা হয়নি। তারা (ট্রান্সজেন্ডার বা হিজড়া) আমাদের পরীক্ষায় অংশগ্রহণ করুক। তারপর চাহিদার ভিত্তিতে আমরা ওটা নির্ধারণ করব। তাদের আবাসিক বরাদ্দের বিষয়ও এখনো ঠিক করা হয়নি। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে জানিয়ে দেয়া হবে।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়