যে কারণে ‘মেগা’ কারাগার তৈরি করল এল সালভাদর

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:১২, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বিশাল একটি কারাগার তৈরি করেছে লাতিন আমেরিকার দেশ এল সালভাদর। কারাগারটিকে ‘মেগা প্রিজন’ বলা হচ্ছে। একসাথে ৪০ হাজারের বেশি বন্দি ধারণক্ষমতা রয়েছে কারাগারটিতে। ইতোমধ্যে ২ হাজার কয়েদিকে নতুন কারাগারে স্থানান্তর করা হয়েছে।

কেন তৈরি করা হলো বিশাল এই কারাগার? আল জাজিরার প্রতিবেদন মতে, গ্যাং তথা মাদক চোরাচালানকারীদের বিরুদ্ধে ‘যুদ্ধ’ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট নায়িব বুকেলে। এই মাদকবিরোধী অভিযানে হাজার হাজার সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

অভিযান এখনও অব্যাহত রয়েছে। কিন্তু এত বিপুল সংখ্যক বন্দি রাখার পর্যাপ্ত জায়গা নেই। নতুন কয়েদিদের জন্য নির্মাণ করা হয়েছে ওই ‘মেগা প্রিজন’। এটাকে লাতিন আমেরিকার সবচেয়ে বড় কারাগার বলে দাবি করেছেন বুকেলে। 

প্রতিবেদন মতে, রাজধানী সান সালভাদর থেকে ৭৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে তেকোলুকা নামক এলাকায় ১৬৬ হেক্টরের বেশি জমির ওপর তৈরি করা হয়েছে ‘সেন্টার ফর দ্য কনফাইনমেন্ট অব টেরোরিজম’ নামে নতুন এ কারাগার। কারাগারের মোট ৮টি ভবন রয়েছে। যার নিরাপত্তার দায়িত্বে থাকছে ৬শ’ সেনা ও আড়াইশ’ পুলিশ।
 গত শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) এক টুইটার বার্তায় প্রেসিডেন্ট নায়িব বুকেলে বলেন, ‘মেগা প্রিজন হবে তাদের নতুন আবাস। সেখানে তারা সাধারণ জনগণের কোনো ক্ষতি করতে পারবে না।’

এরপর বুকেলে আরও একটি টুইট পোস্ট করেন। ভিডিওযুক্ত ওই পোস্টে তিনি বলেন, ‘আজ ভোরে একবারে সেন্টার ফর দ্য কনফাইনমেন্ট অব টেরোরিজমের ২ হাজার সদস্যকে নতুন কারাগারে স্থানান্তর করা হয়েছে।’ কয়েদিদের সবার মাথা ‘ন্যাড়া’ ও শরীরে ট্যাঁটু আঁকা।

এল সালভাদরে মাদক চোরাকারবারি বেড়েই চলেছে। সেই সঙ্গে লাগামহীন অপরাধও। প্রতিরোধে নতুন আইন পাস করে দেশটির সরকার। এতে নাগরিকদের কিছু সাংবিধানিক অধিকার স্থগিত করা হয়।

নতুন আইনে গ্রেফতারি পরোয়ানা ছাড়াই আটক করার সুযোগ পায় দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এছাড়া মাদক কারবারে জড়িত কয়েদিদের আইনজীবী নিয়োগের অধিকার বাতিল করা হয়।

এরপরই কারাগার নির্মাণের ঘোষণা দেন প্রেসিডেন্ট বুকেলে। সম্প্রতি দেশজুড়ে বড় ধরনের অভিযান শুরু হয়। পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে আটক হয় ৬২ হাজারের বেশি সন্দেহভাজন। বেশিরভাগ কারাগারেই ঠাসাঠাসি করে রাখা হয় ধারণক্ষমতার কয়েক গুণ বেশি কয়েদিকে।

দেশটির সর্ববৃহৎ কারাগার লা এসপারেনজার ধারণক্ষমতা ১০ হাজার হলেও ৩৩ হাজারের বেশি বন্দিকে রাখা হয়েছে সেখানে। বিশ্বে কয়েদির সংখ্যার দিক থেকে শীর্ষে রয়েছে এল সালভাদর। দেশটিতে প্রাপ্তবয়স্কদের দুই শতাংশই কারাগারের বাসিন্দা।

মানবাধিকার সংগঠনগুলো বুকেলে সরকারের এই আইনের সমালোচনা করেছে। সংস্থাগুলো বলছে, নতুন আইনে মাদকবিরোধী অভিযানে নির্দোষ মানুষও ধরা পড়েছে। যার মধ্যে অন্তত কয়েক ডজন পুলিশ হেফাজতে মারা গেছে।

কিন্তু বুকেলের মাদক গ্যাংবিরোধী অভিযান সালভাদরের জনগণের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। সম্প্রতি দেশটির নিরাপত্তামন্ত্রী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘যতক্ষণ না সব অপরাধীকে ধরা হয় ততক্ষণ অভিযান অব্যাহত থাকবে।’

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়