পশ্চিমতীরে ইসরায়েলি-আমেরিকানকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৫৫, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে এক ইসরায়েলি-আমেরিকান ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) ভূখণ্ডটির জেরিকো শহরের কাছে একটি হাইওয়েতে গাড়িতে চালানো হামলায় ওই ব্যক্তি নিহত হন।

পশ্চিমতীরে ফিলিস্তিনি নাগরিক ও অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীদের মধ্যে প্রতিশোধমূলক হামলা-পাল্টা হামলাসহ অস্থিরতা আরও তীব্র হওয়ার মধ্যেই এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটল। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার রাতে অবৈধ ইসরায়েলি বসতি স্থাপনকারীরা পশ্চিমতীরের ফিলিস্তিনি গ্রামগুলোতে আক্রমণ করার পর কয়েক ডজন গাড়ি এবং বাড়ি পুড়িয়ে দেয়। আর এরপরই ইসরায়েলি-আমেরিকান ওই ব্যক্তিকে গুলি করে হত্যার ঘটনা ঘটে।

বিবিসি বলছে, জেরিকোর কাছে নিহত ইসরায়েলি-আমেরিকান ওই ব্যক্তিকে গুলি করার পর প্যারামেডিকরা তাকে জেরুজালেমের একটি হাসপাতালে নিয়ে গিয়েছিল। কিন্তু সেখানে পরে তাকে মৃত ঘোষণা করা হয়।

মার্কিন রাষ্ট্রদূত টম নিডস টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন: ‘দুঃখজনকভাবে, আজ রাতে পশ্চিমতীরে সন্ত্রাসী হামলায় একজন মার্কিন নাগরিক নিহত হয়েছেন। আমি তার পরিবারের জন্য প্রার্থনা করছি।’

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বলেছে, হামলাকারীরা তিনবার ইসরায়েলি ওই গাড়ির ওপর গুলি চালায় এবং পরে নিজেদের গাড়িতে আগুন ধরিয়ে দেয়। হামলাকারীরা পালিয়ে যাওয়ার আগে পুলিশের সাথে গুলি বিনিময় হয়েছিল বলেও টুইটরে জানিয়েছে আইডিএফ।

অবশ্য কোনও ফিলিস্তিনি গোষ্ঠী তাৎক্ষণিকভাবে এই হামলার দায় স্বীকার করেনি।

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাপন্থি গোষ্ঠী হামাস বলেছে, এই হামলাটি ইসরায়েলি হামলার স্বাভাবিক প্রতিক্রিয়া। একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘দখলকারী এবং বসতি স্থাপনকারীদের পরিচালিত অপরাধগুলো কেবল ছুরিকাঘাত, গুলি এবং গাড়ির ধাক্কা দিয়ে পূরণ করা হবে না।’

জর্ডানে এক শীর্ষ সম্মেলনে ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা উত্তেজনা কমানোর প্রতিশ্রুতি দেওয়ার পরে এই সহিংসতার ঘটনা ঘটল। এছাড়া ক্রমবর্ধমান সহিংসতার অবসানে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার জন্য একটি যৌথ প্রতিশ্রুতিও ঘোষণা করেছে উভয়পক্ষ।

জর্ডানের মধ্যস্ততায় রোববার দেশটিতে অনুষ্ঠিত বিরল আলোচনা থেকে এই পদক্ষেপ নেওয়া হয়।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়