নাইজেরিয়ার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন বোলা টিনুবুর

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৪৮, বুধবার, ১ মার্চ, ২০২৩, ১৬ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

নাইজেরিয়ার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী বোলা টিনুবুকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। ৭০ বছর বয়সী প্রবীণ রাজনীতিবিদ ৩৬ শতাংশ ভোট পেয়েছেন বলে অফিসিয়াল ফলাফলে জানানো হয়েছে।

তার প্রধান প্রতিদ্বন্দ্বী আতিকু আবুবাকার ২৯ শতাংশ এবং লেবার পার্টির পিটার ওবি ২৫ শতাংশ ভোট পেয়েছেন। তাদের দলগুলি এর আগে ভোটকে কারচুপি বলে প্রত্যাখ্যান করেছিল এবং পুনরায় নির্বাচনের দাবি করেছিল। টিনুবু নাইজেরিয়ার অন্যতম ধনী রাজনীতিবিদ, এবং তিনি যখন গভর্নর ছিলেন তখন তিনি সবচেয়ে বড় শহর লাগোসকে গুরুত্বপূর্ণ ব্যবসায়িক কেন্দ্রে পরিণত করেছিলেন।

তারপরেও তিনি সেখানে অপেক্ষাকৃত নবাগত রাজনীতিবিদ ওবির কাছে পরাজিত হয়েছিলেন, যিনি অনেক তরুণের সমর্থন জোগাড় করেছিলেন, বিশেষ করে শহুরে এলাকায়, দেশের দ্বি-দলীয় ব্যবস্থাকে কাঁপিয়ে দিয়েছিলেন। টিনুবু তার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশিরভাগ অন্যান্য রাজ্যে জিতেছেন, যেখানে তিনি ‘রাজনৈতিক গডফাদার’ হিসাবে পরিচিত।

প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি পদত্যাগ করার পর থেকেই নাইজেরিয়ায় অর্থনৈতিক স্থবিরতা এবং দেশজুড়ে ক্রমবর্ধমান নিরাপত্তাহীনতা দেখা দিয়েছে। উত্তর-পূর্বে বিদ্রোহ থেকে মুক্তিপণের জন্য অপহরণের দেশব্যাপী সঙ্কট এবং দক্ষিণ-পূর্বে বিচ্ছিন্নতাবাদী হামলা সমস্যা আরও বাড়িয়ে তুলেছে। টিনুবুকে এখন আফ্রিকার সবচেয়ে জনবহুল এবং বৃহত্তম তেল রপ্তানিকারক দেশের এ সমস্যাগুলো সমাধান করার জন্য কাজ করতে হবে। সূত্র: নিউইয়র্ক টাইমস।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়