ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পুঁজি ২০৯

স্পোর্টস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:২৩, বুধবার, ১ মার্চ, ২০২৩, ১৬ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ওয়ানডে ক্যারিয়ারে প্রথম ফিফটির দেখা পেলেন নাজমুল হোসেন শান্ত। তবে এই বাঁহাতি বাদে অন্য কেউ নিজেদের ইনিংসটা বড় করতে পারলেন না। মাহমুদউল্লাহ ও তামিম ইকবালের কথা বাদ দিলে অন্য কেউ তো সেভাবে থিতুই হতে পারলেন না। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের স্কোরটা তাই বড় হলো না।

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বুধবার বেলা ১২টায় শুরু হওয়া ম্যাচে ইংলিশদের ২১০ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। ৪৭.২ ওভারে ২০৯ রানে গুটিয়ে যায় টাইগারদের ইনিংস।

শান্ত সর্বোচ্চ ৫৮ রান করেন। তার ৮২ বলের ইনিংসে ছিল ৬ চার। মাহমুদউল্লাহ ৪৮ বলে ৩১, তামিম ইকবাল ৩২ বলে ২৩ রান করেন।

সম্মিলিত বোলিং পারফরম্যান্সেই বাংলাদেশকে বেঁধে রাখে ইংলিশরা। তাদের ছয়জন বোলার হাত ঘুরিয়ে প্রত্যেকেই উইকেটের দেখা পেয়েছেন। সর্বাধিক ২টি করে উইকেট নিয়েছেন জফরা আর্চার, মার্ক উড ও মইন আলি।

৪৮তম ওভারে তাইজুলকে কট অ্যান্ড বোল করে বাংলাদেশের ইনিংস গুটিয়ে দেওয়ার কাজটা সারেন মইন। তাইজুল ১৩ বলে ১০ রান করেন। নয় নম্বরে নামা তাসকিন আহমেদ আর্চারের শিকার হওয়ার আগে ১৮ বলে ১৪ রান করেন।

তাসকিন-তাইজুলের এই রানের কারণেই দুইশর পূরণ করতে পারে বাংলাদেশ। নবম উইকেটে তারা ২৬ রান যোগ করেন।

সবচেয়ে বড় জুটিটা উপহার দিয়েছেন শান্ত ও মাহমুদউল্লাহ। পঞ্চম উইকেটে তারা ৮০ বলে ৫৩ রান যোগ করেছেন। এছাড়া মুশফিকুর রহিম ও শান্তর মধ্যে তৃতীয় উইকেটে ৪৪ রানের জুটি হয়। মুশফিক ৩৪ বলে ১৬ রান করেন।

বাংলাদেশের শুরুটা একেবারে খারাপ ছিল না। পাওয়ার প্লে-তে দুই উইকেট হারালেও ৫৪ রান যোগ করেন। শুরুতে তামিম ও পরে শান্তর ব্যাট ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছিল। তবে সাকিব ও মুশফিকের পর পর ফিরে যাওয়াটা কাল হয়েছে টাইগারদের জন্য।

২২তম ওভারে ৩ উইকেটে দলীয় শতক পূরণের পরও বাংলাদেশের ইনিংস প্রত্যাশিত জায়গায় যেতে পারেনি।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়