নিপাহ ভাইরাসে গৃহবধূর মৃত্যু, শাশুড়ি আইসিইউতে

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:২৬, বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩, ১৭ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

নওগাঁর মান্দায় প্রাণঘাতী নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। একই ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি কারানো হয়েছে।  

বুধবার (১ মার্চ) বিকেল ৫টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গৃহবধূ ফরিদা বেগম (২৫) এর মৃত্যু হয়।ফরিদা বেগম মান্দা উপজেলার কশব ইউনিয়নের চকচোঁয়ার গ্রামের আবদুল খালেকের স্ত্রী। 

অপর দিকে তার শাশুড়ি রহিমা বেগমও (৬০) নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে রামেকে চিকিৎসাধীন। তাকে আইসিইউতে রাখা হয়েছে।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি রাজশাহী হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয় ফরিদা বেগমের শ্বশুর আব্দুল হকের। স্থানীয়দের ধারণা তিনিও নিপাহ ভাইরাসে মারা গেছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ৪ ফেব্রুয়ারি বাড়ির পাশে লাগানো খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে পান করেন আবদুল হকের পরিবার। এর ২ দিন পর আবদুল হকের শরীরে সর্দি-জ্বরসহ বিভিন্ন উপসর্গ দেখা দেয়। এ অবস্থায় তাকে নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় ৮ ফেব্রুয়ারি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মারা যান তিনি।

এদিকে আবদুলের স্ত্রী রহিমা বেগম ও ছেলের বউ ফরিদা বেগমের শরীরে সর্দি-জ্বরের উপসর্গ দেখা দিলে রোববার (২৬ ফেব্রুয়ারি) তাদের মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে তাদের অবস্থার অবনতি হলে মঙ্গলবার রামেকে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বিকেল ৫টার দিকে ফরিদা বেগম মারা যান। রহিমা বেগমকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

মান্দা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বিজয় কুমার রায় বিষয়টি নিশ্চিত করে বলেন, খেজুর গাছের রস বা বরই (কুল) থেকে নিপাহ ভাইরাস ছড়াতে পারে। এ ঘটনায় তথ্য সংগ্রহে রাতেই ঢাকা থেকে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)-এর একটি টিম রামেকে আসবে বলে জানান তিনি। 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়