'টিকিট যার, ভ্রমণ তার' বাস্তাবায়নে মাঠে টাস্কফোর্স

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:০৭, শুক্রবার, ৩ মার্চ, ২০২৩, ১৮ ফাল্গুন ১৪২৯
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতীয় পরিচয়পত্র যাচাই করণের মধ্য দিয়ে ‘টিকিট যার, ভ্রমণ তার’ নীতিতে শুরু হয়েছে ট্রেনের টিকিট বিক্রি। এখন ট্রেনের টিকিট কাটতে হলে আগে এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হচ্ছে যাত্রীদের। পরে সংগ্রহ করতে পারছেন টিকিট। আর এই নতুন নীতি বাস্তবায়নে মাঠে নেমেছে রেলেওয়ের কর্মকর্তারা। এজন্য রেলের পূর্বাঞ্চলে ছয়টি টাস্কফোর্স টিম গঠন করা হয়েছে। এরই মধ্যে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছেন তারা।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত চিফ কমার্শিয়াল ম্যানেজার (পূর্ব) জোবেদা আক্তার স্বাক্ষরিত এক নোটিশে জানিয়েছেন, ছয়টি টাস্কফোর্স টিমের মধ্যে চারটি টিম ঢাকা-ভৈরব বাজার-ময়মনসিংহ-জামালপুর-দেওয়ানগঞ্জ-তারাকান্দি, ঢাকা-জয়দেবপুর, ঢাকা-আখাউড়া, আখাউড়া-সিলেট ও ঢাকা-ময়মনসিংহ-মোহনগঞ্জ রুটে কাজ করছে। আর বাকি দুটি টিম কাজ করছে চট্টগ্রাম-আখাউড়া ও লাকসাম-আখাউড়া রুটে।

এদিকে নতুন এই নীতি বাস্তবায়নে গঠিত টাস্কফোর্স টিম জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের মাধ্যমে বিভিন্ন আন্তঃনগর ট্রেনে এবং স্টেশনে কাজ শুরু করেছে। টাস্কফোর্স টিম ১-৪ এর আহ্বায়ক বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও), বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও), বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী এবং বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী-ক্যারেজ ঢাকার নেতৃত্বে টিকিট চেকিং কার্যক্রম চলছে। এই কার্যক্রম এখন নিয়মিত চলবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

একই সঙ্গে ঢাকা, বিমানবন্দর, জয়দেবপুর, নরসিংদী, ময়মনসিংহ ও সিলেটসহ বিভিন্ন স্টেশনে স্থাপিত রেজিস্ট্রেশন সহায়তা কেন্দ্রে যাত্রীসাধারণকে রেজিস্ট্রেশন কাজে সহায়তা কার্যক্রমও মনিটরিং করেন টাস্কফোর্স টিম।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মোহাম্মদ সফিকুর রহমান বলেন, ‘আমাদের চারটা টাস্কফোর্স টিম আছে, তারা কাজ করছে। সহজে যেন মানুষ রেজিস্ট্রেশন করে টিকিট কাটতে পারে এজন্য ঢাকা এবং বিমানবন্দর রেলস্টেশনে আমাদের জনবল বাড়ানো হয়েছে। তবে নতুন প্রক্রিয়া মানুষের মধ্যে সাড়া ফেলেছে। যাত্রীরা বুঝতে পেরেছেন, টিকিট ছাড়া ট্রেনে যাত্রা করা যাবে না। মানুষের চাহিদা অনুযায়ী আমাদের লজিস্টিক বাড়াচ্ছি। একই সঙ্গে আমাদের মনিটরও জোরদার করেছি।’

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়