‘সংবিধানের জন্য মানুষ নয়, মানুষের জন্য সংবিধান’

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩৭, শুক্রবার, ৩ মার্চ, ২০২৩, ১৮ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেছেন, সংবিধানের জন্য মানুষ নয়, মানুষের জন্য সংবিধান। মানুষ যেভাবে চায়, সেভাবে সংবিধান লিখিত হবে। মানুষের প্রয়োজনে স্বাধীনতার পর থেকে গত ৫০ বছরে বাংলাদেশের সংবিধান বারবার লিখিত হয়েছে, পুনর্লিখন হয়েছে এবং তা হতে থাকবে। মানুষের প্রয়োজনে যেভাবে সংবিধান তৈরি করতে হয়, ঠিক সেভাবে করতে হবে।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মঈন খান। বিএনপি চেয়ারপারসন ‘খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের অনিবার্যতা’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে ‘অন্তরে মম শহীদ জিয়া’ নামে একটি সংগঠন।

আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার বাতিল করেছে উল্লেখ করে মঈন খান বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা দাবি করেছিল। সঙ্গে ছিল জামায়াতে ইসলামী। তখন জামায়াত জোরদার দল ছিল, এখন ততটা নেই। সেই জামায়াতে ইসলামী বলছে—তত্ত্বাবধায়ক সরকার তারা দাবি করেছিল, আওয়ামী লীগ হাইজ্যাক করে নিয়ে গেছে। যে তত্ত্বাবধায়ক সরকার ১৯৯৬ সালে হালাল ছিল, আজ তা কেন হারাম হয়ে গেল?’

তিনি বলেন, জনগণের দাবির মুখে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সংবিধানে অন্তর্ভুক্ত করেছিলেন খালেদা জিয়া। তিনি আট বছর রাজপথে রাজনীতি করে রাজনীতিতে এসেছিলেন।

বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগ সরকারকে একদিন না একদিন বিদায় নিতে হবে। এ সরকারকে দেশের মানুষ আর দেখতে চায় না। আমরা শান্তিপূর্ণ রাজনীতিতে বিশ্বাসী। আমরা লগি-বৈঠার রাজনীতি করি না। আমরা হিংসাত্মক রাজনীতিতে বিশ্বাস করি না। আমরা নিয়মতান্ত্রিক-গণতান্ত্রিক রাজনীতিতে বিশ্বাসী। আমরা নিয়মতান্ত্রিক ক্ষমতা পরিবর্তনে বিশ্বাসী।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়