ভানুয়াতুতে দ্বিতীয় ঘুর্ণিঝড়, জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৪২, শনিবার, ৪ মার্চ, ২০২৩, ১৯ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ঘুর্ণিঝড় জুডির আঘাতে ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ার মাত্র তিন দিন পর ৪ ক্যাটাগরির ঘুর্ণিঝড় কেভিন সেখানে আঘাত হেনেছে। এরপর সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ঘুর্ণিঝড়ের প্রভাবে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র ভানুয়াতুতে  প্রচন্ড বাতাস বয়ে যায় ও মুষলধারে বৃষ্টিপাত হয়। এটি হলো দেশটিতে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ঘুর্ণিঝড়। রয়টার্স, গার্ডিয়ান।

ঘুর্ণিঝড় কেভিন শুক্রবার রাতে পোর্ট ভিলার ওপর দিয়ে বয়ে য়ায়। শনিবরা সকালে তা দক্ষিণের দ্বীপ প্রদেশ তাফেয়া অতিক্রম করে। এতে ঘন্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায় বলে দেশটির আবহাওয়া দপ্তর জানায়। ঝড় দক্ষিণপশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশটির প্রধান ১৩টি দ্বীপের ওপর দিয়ে প্রবাহিত হয়। এ আগে গত বুধবার ঘুর্ণিঝড় জুডির আঘাতে রাজধানী পোর্ট ভিলা বিধ্বস্ত হয়। এতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং অনেক বাসিন্দাকে সরিয়ে নেয়া হয় তাদের বাড়িঘর থেকে।

নিউজিল্যান্ড রেডিওর খবরে বলা হয়, গত শুক্রবার ভানুয়াতু সরকার জরুরি অবস্থা জারি করে এবং প্রধানমন্ত্রী ইসমাইল কালসাকাউ বলেছেন যে, কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে যাওয়ার চেষ্টা করছেন।

মাঝিদেরকে সাগরে না যাওয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে এবং তাফেয়া প্রদেশে রেড আলার্ট ঘোষণা করা হয়েছে। ওই প্রদেশে ৩০ হাজারেরও বেশি মানুষ বাস করে।

ঘুর্ণিঝড় কেভিন ভানুয়াতুতে আঘাত হানার পর দক্ষিণপূর্ব দিকে অগ্রসর হচ্ছে এবং আগামী ৬-১২ ঘন্টার মধ্যে দুর্বল হয়ে পড়তে পারে বলে জানা গেছে। ই্উনিসেফ জানিয়েছে, ভানুয়াতুতে ত্রাণকাজের জন্য তারা জরুরি ভিত্তিতে ফিজি থেকে সেখানে ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে।

অস্ট্রেলিয়া বলেছে যে, তারা জরুরি ত্রাণ সামগ্রীসহ ভানুয়াতিতে ১২ সদস্যের একটি অবস্থা যাচাই দল পাঠাচ্ছে।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়