প্রধানমন্ত্রী আজ বাংলাদেশী রাষ্ট্রদূতদের সম্মেলনে যোগ দেবেন

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:০৩, সোমবার, ৬ মার্চ, ২০২৩, ২১ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

কাতারের রাজধানী দোহায় চলছে স্বল্পোন্নত দেশগুলোর ৫ম জাতিসংঘ সম্মেলন। আজ সম্মেলনের দ্বিতীয় দিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। 

স্বল্পোন্নত দেশগুলোর এই সম্মেলনে বাংলাদেশ এবার শেষ বারের মতো অংশ নিচ্ছে। কারণ এলডিসির পরবর্তী সম্মেলন হবে ১০ বছর পর। আর তার আগেই ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে গ্র্যাজুয়েশন পেয়ে উন্নয়নশীল দেশ হবে। 

প্রধানমন্ত্রী এবারের সম্মেলনে এলডিসি গ্র্যাজুয়েশন পর্যন্ত বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। রোববার তিনি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 

কাতার ন্যাশনাল কনফারেন্স সেন্টারে (কিউএনসিসি) উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী বৈঠক করেন কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে। বৈঠকে প্রধানমন্ত্রীর আহ্বানের প্রেক্ষিতে আমীর বলেন, বাংলাদেশের বর্ধিত জ্বালানির চাহিদা মেটাতে কাতার সব সময় পাশে থাকবে। তিনি প্রধানমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করে জানান, এ বছরই তিনি বাংলাদেশ সফর করবেন। 
প্রধানমন্ত্রী এরপর কিউএনসিসির দ্বিপাক্ষিক সভা কক্ষে ইউএনডিপি প্রশাসক আচিম স্টেইনারের সঙ্গে বৈঠক করেন। শেখ হাসিনা বলেন, স্বল্পোন্নত দেশ থেকে যারা স্নাতক হচ্ছে তাদের সব ধরনের সুযোগ-সুবিধা প্রত্যাহার করে শাস্তি দেওয়া হচ্ছে। ইউএনডিপির কিছু প্রক্রিয়াকরণ করা উচিত যাতে দেশগুলিকে একবারে সমস্ত সুবিধা হারাতে না হয়।

রোববার সন্ধ্যায় কিউএনসিসিতে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব ডোরেন বোগদান-মার্টিনের সঙ্গে বৈঠকে শেখ হাসিনা সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে প্রযুক্তিগত সহায়তা চেয়েছেন।

এছাড়া বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক জাতিসংঘ সম্মেলনের মহাসচিব রেবেকা গ্রিনস্প্যান কিউএনসিসিতে পৃথকভাবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে প্রধানমন্ত্রী বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণ ও বৈচিত্র আনতে এবং দেশের উৎপাদন সক্ষমতা বাড়াতে আঙ্কটাডের সহায়তা কামনা করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সেন্ট রেজিস দোহায় ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পোটেনশিয়াল অফ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ব্যবসায়িক শীর্ষ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করবেন। 

এরপর মালাবির প্রেসিডেন্ট ড. ল্যাজারাস ম্যাককার্থি চাকওয়েরার সঙ্গে বৈঠক করবেন। কিউএনসি সেন্টারে ‘স্মার্ট ও উদ্ভাবনী সমাজের জন্য এলডিসিতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ’ শীর্ষক একটি পার্শ্ব ইভেন্টে অংশগ্রহণ করবেন। 

এরপর তিনি তার আবাসস্থলে আঞ্চলিক দূত সম্মেলনে যোগ দেবেন। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কর্মরত বাংলাদেশী রাষ্ট্রদূতরা এ সম্মেলনে অংশ নেবেন। প্রধানমন্ত্রী পরিবর্তিত বিশ^ পরিস্থিতিতে ইকনোমিক ডিপ্লোমেসি জোরদার করাসহ বিভিন্ন দিকনির্দেশনা দেবেন বলে জানা গেছে। 

প্রধানমন্ত্রী আগামীকাল ৭ মার্চ বিশেষ অতিথি হিসেবে ‘আন্তর্জাতিক বাণিজ্য ও আঞ্চলিক সমন্বয়ে স্বল্পোন্নত দেশগুলোর অংশগ্রহণ বৃদ্ধি’ শীর্ষক একটি উচ্চ-পর্যায়ের সংলাপে যোগ দেবেন। ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী ড্যান জর্জেনসেনের সঙ্গে বৈঠক করবেন। এরপর ‘সহজ ও টেকসই উত্তরণের জন্য বৈশ্বিক অংশীদারিত্ব: স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে অগ্রসর হওয়া’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন। 

পরে তিনি কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় যোগদান করবেন। 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ মার্চ কাতারের স্থানীয় সময় সকালে ঢাকার উদ্দেশে দোহা ত্যাগ করবেন। 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়