রাশিয়ার করোনা টিকার শীর্ষ বিজ্ঞানীকে শ্বাসরোধে হত্যা

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৪২, সোমবার, ৬ মার্চ, ২০২৩, ২১ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

রাশিয়ায় স্ফুটনিক-ভি করোনা টিকা তৈরিতে সহায়তাকারী বিজ্ঞানীদের একজন আন্দ্রে বোটিকভ। গত শনিবার তার নিজের অ্যাপার্টমেন্টে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। এ হত্যায় জড়িত থাকার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। 

রাশিয়ার গামলেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর ইকোলজি অ্যান্ড ম্যাথমেটিকসের একজন জ্যেষ্ঠ গবেষক ছিলেন আন্দ্রে বোটিকভ। ২০২১ সালে করোনা টিকা নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে তাকে ‘অর্ডার অব মেরিট ফর দ্য ফাদারল্যান্ড’ পুরস্কারে ভূষিত করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বোটিকভের এই রহস্যজনক মৃত্যুর তদন্ত করছে রাশিয়ার গোয়েন্দা বিভাগ। তবে তারা এটিকে হত্যাকাণ্ড হিসেবে বিবেচনা করছেন তারা। গোয়েন্দা বিভাগের তথ্য অনুযায়ী, গ্রেপ্তারকৃত যুবকের বয়স ২৯ বছর। তার সঙ্গে বোটিকভের তর্কবিতর্ক হয়েছিল। একপর্যায়ে তিনি বোটিকভকে বেল্ট দিয়ে শ্বাসরোধে হত্যা করেন। এই ঘটনার পরই তিনি পালিয়ে যান।

রুশ গোয়েন্দা বিভাগ জানিয়েছে, বোটিকভের লাশ উদ্ধারের পরপরই সন্দেহভাজন যুবককে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি তার দোষ স্বীকার করেছেন। অতীতে তার অপরাধমূলক কাজের রেকর্ড রয়েছে। গুরুতর অপরাধের অভিযোগে তিনি আগে বিচারের মুখোমুখিও হয়েছিলেন।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়