সায়েন্সল্যাবে ভবনে বিস্ফোরণের ঘটনায় মামলা

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৪৩, মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩, ২২ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

রাজধানীর সায়েন্সল্যাবের শিরিন ম্যানশনের ৩ তলায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি অপমৃত্যুর মামলা দায়ের করেছে।

মঙ্গলবার (৭ মার্চ) নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল গনি সাবু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সায়েন্সল্যাবের বিস্ফোরণের ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করেছে। ঘটনার পর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। পরে সেটি সোমবার (৬ মার্চ) মামলা হিসেবে রূপান্তরিত হয়েছে। এ বিষয়ে আমরা তদন্ত করছি। মামলার তদন্তপূর্বক যাদের এ ঘটনায় অবহেলা পাওয়া যাবে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে।

উল্লেখ্য, রোববার (৫ মার্চ) বেলা পৌনে ১১টার দিকে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে শিরিন ভবনের তিনতলায়। এতে তিনজন নিহত হন। আহত হন ১৫ জন। আহত ব্যক্তিদের মধ্যে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি থাকা ছয়জন এখনো শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন আবাসিক সার্জন এস এম আইয়ুব হোসেন।

ঘটনার পর পুলিশের বোমা নিষ্ক্রিয় দলের কর্মকর্তারা জানান, জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ ঘটেছে। তবে সেই গ্যাস কোথা থেকে কীভাবে নির্গত হয়েছে এবং কোথায় সেটা জমেছিল, সেটা এখনো উদ্‌ঘাটন করতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের (সিটিটিসি) বোমা নিষ্ক্রিয়কারী দলের একটি সূত্র জানায়, তাদের অনুসন্ধানে ওই ভবনে মিথেন ও কার্বন মনোক্সাইডের উপস্থিতি পাওয়া গেছে।

তদন্তসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, পুরোনো ও অব্যহৃত গ্যাসের লাইনের ছিদ্র থেকে বা পয়োনালা থেকে শৌচাগারের পাইপে দিয়ে নির্গত গ্যাস কুণ্ডলী হয়ে ছিল তৃতীয় তলার কোনো একটা ছোট স্থানে জমা হয়েছিল। আবার শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র (এসি) থেকেও কার্বন মনোক্সাইড নির্গত হতে পারে। গ্যাসের কুণ্ডলী কোনো ধরনের স্ফুলিঙ্গের (স্পার্কিং) সংস্পর্শে এলে সেটা বিস্ফোরণে রূপ নেয়।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, কীভাবে ওই ভবনে গ্যাস জমেছিল, সেটা তারাও তদন্ত করে দেখছে। এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়