শবে বরাতের সুযোগ নিচ্ছেন মাংস ব্যবসায়ীরা

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:০৮, মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩, ২২ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

পবিত্র লাইলাতুল বরাতে (শবে বরাতে) ভালো খাবারের আয়োজনের রেওয়াজ রয়েছে মুসলমানদের মধ্যে। এরমধ্যে অন্যতম অনুষঙ্গ গরুর মাংস-রুটি। এ উপলক্ষে এই দিনে বেশ বাড়তি চাহিদা থাকে মাংসের। আর এ সুযোগে বাড়তি দাম হাকান মাংস ব্যবসায়ীরা। এর ফলে রাজধানীর বিভিন্ন বাজারে বেড়েছে মাংসের দাম।

মঙ্গলবার (৭ মার্চ) সরেজমিনে দেখা গেছে, আজ প্রতি কেজি গরুর মাংস ৭৫০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। আর পাড়ামহল্লার দোকানে প্রতি কেজি গরুর মাংসের দাম উঠেছে ৮২০-৮৫০ টাকা পর্যন্ত।

ব্যবসায়ীরা বলছেন, শবে বরাত উপলক্ষে গরুর মাংসের চাহিদা বেড়ে গেছে। এ কারণে সারাদেশেই হাটে গরুর দাম বেড়েছে।

পাড়ামহল্লায় এদিন প্রচুর মাংস বিক্রি হতে দেখা গেছে। মহল্লার মোড়ে মোড়ে স্থানীয়রা গরু, মহিষ, ছাগলের মাংস বিক্রি করছেন। বাজারের তুলনায় এসব দোকানে দাম আরও বেশি।

রামপুরা জামতলা মোড়ে দেখা গেছে, মহিষের মাংস বিক্রি হচ্ছে ৯০০ টাকা পর্যন্ত। পাশেই গরুর মাংস ৮৫০ টাকা ও ছাগলের মাংস এক হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, বেশ কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা যায়, গরুর মাংস কেনার জন্য দোকানে ক্রেতাদের ভিড়। যেসব দোকানে দিনে একটি গরু জবাই করা হয়, আজ সেখানে তিন থেকে চারটি গরু জবাই হয়েছে। আর বাজারভেদে গরুর মাংসের দামে পার্থক্য দেখা গেছে।

মালিবাগ বাজারে প্রতি কেজি গরুর মাংস ৭৫০ টাকায় বিক্রি হতে দেখা যায়। এ দোকানে এক সপ্তাহ আগে প্রতি কেজি গরুর মাংস ৭০০ টাকায় বিক্রি হতো বলে জানান বিক্রেতা সালাম। অন্যদিকে শান্তিনগরে এ মাংস ৮০০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে।

এদিকে বেশি দাম সত্ত্বেও রাজধানীর বেশিরভাগ মাংসের দোকানের সামনে ক্রেতাদের ভিড়ও ছিল।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়