কঙ্গোয় সন্ত্রাসী হামলায় নিহত ৩৬

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:২০, বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩, ২৪ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

মধ্য-আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআর কঙ্গো) পূর্বাঞ্চলের একটি গ্রামে সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের হামলায় ৩৬ জন নিহত হয়েছেন। বুধবার রাতে এ ঘটনা ঘটে।

স্থানীয় একজন কর্মকর্তা ও একটি সুশীল সমাজ গোষ্ঠীর একজন প্রধান বৃহস্পতিবার বলেছেন, হামলাকারীরা মিত্র গণতান্ত্রিক বাহিনীর (এডিএফ) সদস্য বলে ধারণা করা হচ্ছে। কঙ্গোর পূর্বাঞ্চলে উগান্ডার সশস্ত্র এই গোষ্ঠীর ঘাঁটি রয়েছে; যারা মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশ করেছে। ওই গোষ্ঠীর সদস্যরা প্রায়ই কঙ্গোর গ্রামে প্রাণঘাতী হামলা চালায়।

কঙ্গোর উত্তর কিভু প্রদেশের বেনি শহর থেকে ৩০ কিলোমিটার দক্ষিণের মুকোন্দি গ্রামে হামলার ঘটনাটি ঘটেছে। স্থানীয় বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীর সহিংস কর্মকাণ্ডে বিপর্যস্ত হয়ে পড়েছে বেনি। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে ২০২১ সাল থেকে ওই এলাকাটির নিয়ন্ত্রণ সামরিক প্রশাসন নিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় প্রাদেশিক গভর্নর কার্লি এনজানজু কাসিভিটা বলেছেন, বুধবার সন্ধ্যার দিকের এই হামলায় কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছেন।

স্থানীয় একটি সুশীল সমাজ গোষ্ঠীর প্রধান মুম্বেরে লিম্বাদু আরসেন হামলায় নারী, শিশু এবং বৃদ্ধসহ ৪৪ জন মারা গেছেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, হামলার ঘটনায় এখনও কয়েকজন গ্রামবাসী নিখোঁজ রয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সকে টেলিফোনে তিনি বলেন, হামলার ধরন দেখে বোঝা যায়, এতে এডিএফ জড়িত। কারণ কোনও গুলি ছোড়া হয়নি। হামলাকারীরা আগুন ধরিয়ে দেওয়ায় ঘর-বাড়িতে আটকা পড়ে কিছু মানুষ মারা গেছেন।

এডিএফের সদস্যরা প্রায়ই ধারাল ছুরি ও কুঠার ব্যবহার করে হামলা চালায়। সেনাবাহিনীর স্থানীয় কর্মকর্তা অ্যান্তনি মাওয়ালুশাই মুকোন্দি গ্রামে হামলার তথ্য নিশ্চিত করেছেন। তবে হামলায় কতজন নিহত হয়েছেন, সেই বিষয়ে কোনও তথ্য জানাননি তিনি।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়