জাতীয় গ্রিডে এলো আদানির বিদ্যুৎ

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:২৮, শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ২৫ ফাল্গুন ১৪২৯
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অবশেষে আদানির বিদ্যুৎ আসা শুরু হয়েছে বাংলাদেশে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত হয় আদানির বিদ্যুৎ। প্রাথমিকভাবে ২৫ মেগাওয়াট সরবরাহ করা হচ্ছে। দুটি ইউনিটের কেন্দ্রের ক্ষমতা ১৬০০ মেগাওয়াট। এর মধ্যে একটি ইউনিট উৎপাদনে এসেছে। অন্য ইউনিট চলতি বছরের শেষ দিকে উৎপাদনে আসার কথা রয়েছে।

বৃহস্পতিবার রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের ঝাড়খণ্ডের আদানি বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-১ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে বাংলাদেশ গ্রিডের সঙ্গে সিন্ক্রোনাইজ করে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। এই কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালনের জন্য পিজিসিবি চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী মনাকষা থেকে রহনপুর হয়ে বগুড়া পর্যন্ত ১৩৪ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং বগুড়ায় ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণ করেছে। রাত ৯টা নাগাদ নবনির্মিত লাইন ও গ্রিড উপকেন্দ্রের মাধ্যমে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ কমবেশি ৫০ মেগাওয়াট হবে।

পাওয়ার গ্রিড কম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) মুখপাত্র এবিএম বদরুদ্দোজা সুমন বলেন, সন্ধ্যা থেকে আদানির বিদ্যুৎ বাংলাদেশের গ্রিডে যুক্ত হয়েছে। প্রাথমিক পর্যায়ে ২৫ মেগাওয়াট আসছে, পর্যায়ক্রমে এটি বাড়বে।

আদানির সঙ্গে বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত কয়লার দাম, বিদ্যুতের সঞ্চালনসহ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করতে আগামী ১৩ মার্চ ভারতে যাবেন বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) ও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়