ক্রীড়া `স্বাধীনতা পুরস্কার' পাচ্ছেন রকিবুল

স্পোর্টস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:২৪, শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ২৫ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ক্রীড়া বিভাগে ‘স্বাধীনতা পুরস্কার-২০২৩’ পাচ্ছেন মুক্তিযোদ্ধা ও জাতীয় দলের সাবেক অধিনায়ক এ এস এম রকিবুল হাসান। এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে।

ক্রিকেটার রকিবুল হাসান ১৯৭৯ এর আইসিসি ট্রফিতে বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন। মাত্র ১৬ বছর বয়সে ১৯৬৯ সালে পাকিস্তানের টেস্ট দলে দ্বাদশ খেলোয়াড় হিসেবে অন্তর্ভূক্ত হয়েছিলেন। তার দু‘বছর পর ১৯৭১ সালের ফেব্রুয়ারি মাসে ঢাকায় কমনওয়েলথ একাদশের বিরুদ্ধে আন্তর্জাতিক ম্যাচে তিনি পাকিস্তানের হয়ে ব্যাটিং ওপেন করেন। সেদিন তার ব্যাটে ছিল একটি স্টিকার, বাংলাদেশের মানচিত্রের সঙ্গে দু‘টি শব্দ- ‘জয় বাংলা’।

টেস্ট ক্যারিয়ার গড়তে না পেরে রকিবুল মুক্তিযুদ্ধে যোগ দেন, স্বাধীনতার পর বাংলাদেশে ক্রিকেটের পুনর্গঠনে অগ্রণী ভূমিকা রাখেন। মাঠের মানুষ রকিবুল এখনও যুক্ত ক্রিকেটের সঙ্গে। ম্যাচ রেফারি হিসেবে যুক্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)।

মুক্তিযোদ্ধা রকিবুল হাসান স্বাধীন বাংলাদেশ থেকে অনেক আগেই পেয়েছেন মুক্তিযোদ্ধার স্বীকৃতি। সরকার ধাপে ধাপে নানাভাবে তাঁদেরকে আরও সম্মানিত করছে। এবার তিনি পাচ্ছে দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়