এইচ৩এন২ ভাইরাসে ভারতে দুজনের মৃত্যু

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৩৩, শনিবার, ১১ মার্চ, ২০২৩, ২৬ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

এইচ৩এন২ ভাইরাসে ভারতে প্রথমবারের মতো দুই জনের মৃত্যু হয়েছে। শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এ ভাইরাসে মৃত দুই জনেরই বয়স ৫০ বছরের বেশি। একজন কর্ণাটক ও অপরজন হরিয়ানার বাসিন্দা। এইচ৩এন২ ভাইরাস ‘হংকং ফ্লু’ নামেও পরিচিত।

কর্ণাটকে মারা যাওয়া ব্যক্তির নাম হীরে গৌড়া। তিনি কর্ণাটকের হাসান শহরের বাসিন্দা। রাজ্যটির সরকারি কর্মকর্তারা বলছেন, ৮২ বছর বয়সী গৌড়া গত ২৪ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি হন। ১ মার্চ মারা যান তিনি। ভাইরাসে আক্রান্ত হওয়ার পাশাপাশি ডায়াবেটিক এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন গৌড়া।

হরিয়ানায় মৃত্যু হওয়ার ব্যক্তির নাম জানা যায়নি। তবে ৫৬ বছর বয়সী ওই ব্যক্তি ফুসফুস ক্যানসারে আক্রান্ত ছিলেন। স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, গত জানুয়ারিতে অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হন ওই ব্যক্তি। বুধবার (৮ মার্চ) তার মৃত্যু হয়।

ভারতে এ পর্যন্ত এইচ৩এন২ ভাইরাসে অন্তত ৯০ জন আক্রান্ত হয়েছে। এছাড়া এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৮ জন।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এইচ৩এন২ ভাইরাস হল ‘ইনফ্লুয়েঞ্জা এ’ ভাইরাসের উপরূপ। এই ভাইরাস খুব ছোঁয়াচে। কফ, হাঁচি এবং আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এই ভাইরাসে সংক্রমিত হওয়ার সম্ভাবনা প্রবল। চিকিৎসকরা তাই কভিডের মতোই সতর্কতামূলক পদক্ষেপ নিতে পরামর্শ দিচ্ছেন সাধারণ মানুষকে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়