ইইউ’র ৮ রাষ্ট্রদূতের সঙ্গে যেসব বিষয়ে আলোচনা হলো বিএনপির

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:১৭, রবিবার, ১২ মার্চ, ২০২৩, ২৭ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ইউরোপীয় ইউনিয়নভুক্ত ৮টি দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি নেতারা। রবিবার গুলশানের এবিসি হাউজে সকাল ১০টা থেকে দেড় ঘণ্টাব্যাপী এ বৈঠকে তারা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চালর্স হোয়াইটির নেতৃত্বে ফ্রান্স, ইতালি, সুইডেন, জার্মানি, স্পেন, নরওয়ের ও নেদারল্যান্ডসের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। 

অন্যদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বৈঠকে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, মানবাধিকারবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ।

বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা সাম্প্রতিক ও বিভিন্ন ইস্যুতে কথা বলেছি। দেশের মানুষ যেসব বিষয় পর্যবেক্ষণ করছে, সেসব বিষয়ে, অর্থাৎ নির্বাচন নিয়ে কথা হয়েছে। বিশ্বের যারা গণতান্ত্রিক দেশ, তারা বাংলাদেশকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। এছাড়া দেশের মানবাধিকার, আইনের শাসন, বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, বিশেষ করে আগামী নির্বাচন নিয়ে যে শঙ্কা কাজ করছে—সেই দৃষ্টিভঙ্গি রয়েছে।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দেশের নির্বাচনী ব্যবস্থা ভেঙে পড়েছে। এখানে জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে অবৈধ দখলদার সরকার ক্ষমতায় আছে। সেই প্রেক্ষাপটে আলোচনা হয়েছে। সকলের উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে কীভাবে একটি অংশগ্রহণমূলক ও সুষ্ঠু নির্বাচন করা যায়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অবশ্যই বিএনপি এই সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবে না। বর্তমান সরকারের অধীনে দেশের জনগণ ভোটাধিকার প্রয়োগ করে সংসদ ও সরকার নির্বাচিত করতে পারবে না।

নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসের বিষয় নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা প্রশ্নে আমীর খসরু বলেন, ড. মুহাম্মদ ইউনূস সাহেবের ইস্যু নিয়ে কোনো আলোচনা হয়নি।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়