কলকাতা রেলস্টেশনে চালু হলো বাংলাদেশ ভিসা তথ্যকেন্দ্র

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪২, মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩, ২৯ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ভারতের কলকাতা (চিৎপুর নামে পরিচিত) রেলস্টেশনে চালু করা হয়েছে বাংলাদেশ ভিসা তথ্যকেন্দ্র। এর মাধ্যমে ভারতের কোনো রেলস্টেশনে বাংলাদেশের ভিসা তথ্যকেন্দ্র চালু করা হলো। রেলস্টেশনের প্রথম তলায় অবস্থিত বাংলাদেশ টিকিট রিজার্ভেশন কাউন্টারের পাশেই এই তথ্যকেন্দ্রটি চালু করা হয়েছে।

সোমবার (১৩ মার্চ) কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস এটি উদ্বোধন করেন। 

ব্যবসা এবং পর্যটনসহ বিভিন্ন কারণে বহু ভারতীয় নাগরিক বাংলাদেশে আসেন। ভারতীয় নাগরিকদের স্বাচ্ছন্দ্য ও সুবিধার বিষয়টি মাথায় রেখে এই নতুন তথ্যকেন্দ্রটি তৈরি করা হয়েছে। তথ্যকেন্দ্রটি পরিচালনায় রয়েছে ডিইউ ডিজিটাল। এর মাধ্যমে দুই দেশের পর্যটন এবং বাণিজ্যিক ক্ষেত্রে সমৃদ্ধি ঘটবে। বাংলাদেশের ভিসা আবেদনের ক্ষেত্রে প্রক্রিয়া এবং এ সংক্রান্ত বিভিন্ন তথ্যের সাহায্য পাওয়া যাবে এ তথ্যকেন্দ্র থেকে।

বেসরকারি এই সংস্থা এরইমধ্যে পশ্চিমবঙ্গে দুটি ভিসা আবেদন কেন্দ্র চালু করেছে, যার একটি কলকাতার সল্টলেক সেক্টর ফাইভের সিপি ব্লক, ইনফিনিয়াম ডিজিস্পেস প্রথম তলায় অবস্থিত। দ্বিতীয়টি শিলিগুড়ি পানির ট্যাংকি মোড়ের কাছে সেবক রোড, আন্তর্জাতিক মার্কেটের দ্বিতীয় তলার ৩০ ও ৩১ নম্বর দোকানে অবস্থিত।

কলকাতা থেকে রেলপথে বাংলাদেশে আসার একমাত্র পথ এই কলকাতা স্টেশন। কারণ এখান থেকেই চলাচল করে কলকাতা-ঢাকা ‘মৈত্রী এক্সপ্রেস’ এবং কলকাতা-খুলনা ‘বন্ধন এক্সপ্রেস’। ফলে এই স্টেশনের গুরুত্ব অনেক। আর সেই গুরুত্ব কথার মাথায় রেখে এই ভিসা তথ্যকেন্দ্রটি চালু করা হয়েছে।

ডিইউ ডিজিটাল গ্লোবাল লিমিটেড পুরো বিশ্বে প্রায় ১৪৩টি দেশে ৩৫টি ভিসা আবেদন কেন্দ্র পরিচালন করছে। পাশাপাশি ৩৫৪৬টি আবেদন কেন্দ্রে অংশীদারিত্বের মাধ্যমে ছয়টি দেশের সরকারের সঙ্গে যুক্ত রয়েছে।

সূত্র : প্রথম কলকাতা

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়