সুখবর পেলেন শান্ত-লিটন

স্পোর্টস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৫৪, বুধবার, ১৫ মার্চ, ২০২৩, ১ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

স্বপ্নের মতো সিরিজ কেটেছে নাজমুল হোসেন শান্তর। টি-টোয়েন্টি সিরিজে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার মিশনে ব্যাট হাতে সবচেয়ে বেশি অবদান রেখেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। তিন ম্যাচেই ৪০ এর বেশি রানের ইনিংস খেলে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন শান্ত। এমন পারফরম্যান্সের প্রভাব পড়েছে তার র‌্যাঙ্কিংয়ে। টি-টোয়েন্টি ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ে লম্বা লাফ দিয়েছেন তিনি, উন্নতি হয়েছে লিটন কুমার দাসেরও।

সপ্তাহের পারফরম্যান্সের ভিত্তিতে র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ করে থাকে আইসিসি, যা প্রতি বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। নতুন হালনাগাদে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন শান্ত ও লিটন। ৬৮ ধাপ এগিয়ে শান্ত এখন ১৬ নম্বরে, যা এই মুহূর্তে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সেরা। ৯ ধাপ এগিয়েছেন লিটন, ২২ নম্বরে আছেন ডানহাতি এই ওপেনার। আগেও একবার ২২ নম্বরে ছিলেন তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হাফ সেঞ্চুরি দিয়ে শুরু শান্তর। চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টিতে ৫১ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলে হন ম্যাচসেরা। পরের দুই ম্যাচেও রানের দেখা পান তিনি, আর দুই ম্যাচেই থাকেন অপরাজিত। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪৬ রানের হার না মানা ইনিংস খেলা শান্ত হোয়াইটওয়াশ করার মিশনে অপরাজিত থাকেন ৪৭ রানে। ১৪৪ রান করেছেন তিনি, যা সিরিজের সর্বোচ্চ।

র‌্যাঙ্কিংয়ে এগোনো লিটন প্রথম দুই ম্যাচে রানের দেখা পাননি। যথাক্রমে করেন ১২ ও ৯ রান। কিন্তু তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে দেখা মেলে শিল্পীত লিটনের। চোখ ধাঁধানো সব শটে ৭৩ রানের ইনিংস খেলেন তিনি, যা তার ক্যারিয়ার সেরা। এই ইনিংসে ম্যাচসেরার পুরস্কার জেতেন লিটন। এই ইনিংসেই র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশ ওপেনারের।

সিরিজের শেষ ম্যাচে হাফ সেঞ্চুরি করে এক ধাপ এগিয়েছেন ডেভিড মালান, ইংলিশ এই ব্যাটসম্যান আছেন সাত নম্বরে। তবে ইংল্যান্ডের বেশিরভাগ ব্যাটসম্যানেরই অবনতি হয়েছে। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের সূর্যকুমার যাদব। পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান দুই ও দেশটির অধিনায়ক বাবর আজম আছেন তিন নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুস্তাফিজুর রহমানের। সিরিজে মাত্র ১ উইকেট নিলেও বাংলাদেশের বাঁহাতি এই পেসারের এগিয়েছেন ১৬ ধাপ, তিনি আছেন ২০ নম্বরে। যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৬ উইকেট নিয়ে সাকিব আল হাসান এগিয়েছেন ৯ ধাপ। বাংলাদেশ অধিনায়ক আছেন ২৪ নম্বরে। সিরিজজুড়ে অসাধারণ বোলিং করা তাসকিন আহমেদ ৭ ধাপ এগিয়ে যৌথভাবে মিচেল স্টার্কের সঙ্গে ৪১ নম্বরে আছেন। 
 

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়