মালাবি-মোজাম্বিকে ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা ৪০০ ছাড়াল

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:২৩, শনিবার, ১৮ মার্চ, ২০২৩, ৪ চৈত্র ১৪২৯

উপকূলীয় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে মালাবি, মোজাম্বিক ও মাদাগাস্কারে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ ছাড়িয়েছে। চলতি বছর আফ্রিকার দক্ষিণাঞ্চলে এ নিয়ে দুবার ঘূর্ণিঝড় আঘাত হানল। গত শনিবার ফ্রেডির আঘাতের আগে ফেব্রুয়ারিতে এ অঞ্চলে তাণ্ডব চালায় উপকূলীয় আরেকটি ঘূর্ণিঝড়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব খবর জানানো হয়েছে।
 

প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড়ের পর এখন পর্যন্ত মালাবিতে ৩২৬, মোজাম্বিকে ৫৩ ও মাদাগাস্কারে ২৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।
আরও বলা হয়, এরই মধ্যে ঘূর্ণিঝড়টি বিলীন হয়ে গেছে। তবে মালাবির কিছু অংশে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর ফলে কিছু এলাকায় আরও বন্যা হতে পারে। দেশটির প্রাকৃতিক সম্পদ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
এ বছর দ্বিতীয়বারের মতো ঘূর্ণিঝড় আঘাত হানার পর থেকে মালাবির কয়েকটি গ্রামের যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। 

মোজাম্বিকের দুর্যোগ-ত্রাণ সংস্থার মুখপাত্র পাওলো টমাস বলেছেন, ‘অনেক মানুষ আটকা পড়েছে। তাদের সন্ধান ও উদ্ধারের জন্য আমরা নৌকাসহ অন্যান্য ব্যবস্থা সচল রেখেছি। উদ্ধারের পর সেসব মানুষের খাবার ও চিকিৎসা সহায়তা প্রয়োজন।’

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়