আসন্ন রমজানে যে পরামর্শ দিলো ‘ভোক্তা অধিকার’

বিশেষ প্রতিবেদক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:২১, শনিবার, ১৮ মার্চ, ২০২৩, ৪ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

আর কদিন পরই শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। আর রোজা এলেই বাজারে কৃত্রিম সংকট দেখান কিছু অসাধু ব্যবসায়ী। বাড়িয়ে দেন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। ফলে বাড়তি দামেই আগেভাগে পণ্য কিনে মজুত করেন কিছু ভোক্তা। এতে বেকায়দায় পড়েন নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির লোকজন। তবে এবার দেশে পর্যাপ্ত পরিমাণে খাদ্যপণ্যের মজুত রয়েছে বলে জানিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ভোগ্যপণ্যের কোনো সংকটও হবে না বলে জানিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ভোক্তাদের উদ্দেশে বলেন, ‘আপনারা এক মাসের বাজার একসঙ্গে কিনতে যাবেন না। আপনারা ১০ দিনের বা এক সপ্তাহের বাজার করেন। হঠাৎ বেশি পণ্য কিনলে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি হয়। তখন কতিপয় অসাধু ব্যবসায়ীরা ফায়দা লোটার চেষ্টা করে।’

তিনি আরো বলেন, ‘রমজান উপলক্ষে সরকারের বিভিন্ন সংস্থা বাজার নিয়ন্ত্রণে মাঠে কাজ করছে। আমরা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পক্ষ থেকে নিত্যপণ্যের বাজার, বিশেষ করে রমজান কেন্দ্রিক পণ্যের মূল্য ও সরবরাহ ঠিক আছে কিনা তা দেশব্যাপী যাচাই করছি।’

ব্যবসায়ীদের অনুরোধ জানিয়ে ভোক্তা অধিদফতরের এ পরিচালক বলেন, এবার এফবিসিসিআই থেকে শুরু করে বাংলাদেশ দোকান মালিক সমিতি, সবাই সমন্বিত হয়ে কাজ করছি। আশা করছি রমজানে বাজারে অস্থিরতা দেখা দেবে না। এ জন্য যার যার অবস্থান থেকে অর্পিত দায়িত্ব পালন করতে হবে।

এ বিষয়ে একই সুরে কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, আসন্ন রমজান উপলক্ষে দেশে যথেষ্ট পরিমাণে খাদ্যপণ্য মজুদ রয়েছে। সবাই বাজারে এক সাথে হুমড়ি খেয়ে না পড়লে নতুন করে নিত্যপণ্যের দাম বাড়বে না। তারপরও যদি কোনো অসাধু ব্যবসায়ী দাম বাড়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, যেসব পণ্য আমাদের আমদানি করতে হয়, সেটা কিন্তু সারা পৃথিবীতে বেড়েছে। এই কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী এক কোটি পরিবারের ৫ কোটি মানুষকে সাশ্রয়ী মূল্যে তেল, চিনি, ডাল এবং রমজান মাস উপলক্ষে খেজুর এবং ছোলা দেয়ার ব্যবস্থা করেছেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়