চট্টগ্রামের সবজির চাহিদা বাড়ছে বিদেশে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৩৪, শনিবার, ১৮ মার্চ, ২০২৩, ৪ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বিদেশের বাজারে কদর বাড়ছে চট্টগ্রামে উৎপাদিত সবজির। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম থেকে ৫৯ পদের বিষমুক্ত সবজি সরাসরি রপ্তানি হচ্ছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে। তবে চাহিদা বাড়লেও বিমান ভাড়া বেড়ে যাওয়ার কারণে মুখ ফিরিয়ে নিচ্ছে অনেকে। চলতি মৌসুমে শীতকালিন সবজির রেকর্ড উৎপাদন হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

চট্টগ্রাম থেকে রপ্তানি হওয়া সবজির মধ্যে রয়েছে কচুর লতি, কচু, পটল, ঝিঙে, শসা, তিতকরলা, কাঁকরোল, বরবটি, শিম, লেবু, জলপাই, সাতকরা, লাউসহ আরও নানান সবজি। তবে প্রতিবছর শীতের শুরুতে সেপ্টেম্বর ও অক্টোবর মাসে শীতকালীন সবজি যায় সবচেয়ে বেশি। সবজির বড় বাজার মধ্যপ্রাচ্যের কাতার, সৌদি আরব, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত এবং ইউরোপের যুক্তরাজ্য, ইতালি ও ফ্রান্স। এছাড়া বাহরাইন, ওমান, মালয়েশিয়া, সুইডেন, কানাডা, জার্মানিসহ বিভিন্ন দেশেও কিছু সবজি রপ্তানি হয়।

এবার সীতাকুণ্ড উপজেলা থেকে প্রথমবারের মতো মালয়েশিয়ায় রপ্তানি হচ্ছে টমেটো। প্রথম দফায় এ উপজেলার দুই ইউনিয়ন থেকে ১৩ টন টমেটো মালয়েশিয়া যাচ্ছে। সীতাকুণ্ডে প্রচুর শাক-সবজি উৎপাদন হয়। এসবের মধ্যে শিম ও শিমের বিচি দীর্ঘদিন ধরে বিদেশে রপ্তানি হয়ে আসছে। তবে এবারই প্রথম শুরু হয়েছে টমেটো রপ্তানি। সীতাকুণ্ডে  ১৯’শ কৃষক ৩৮০ হেক্টর জমিতে টমেটোর চাষ করেছেন। এ থেকে ৭ হাজার মেট্রিক টন টমেটো উৎপাদন হয়েছে। যার আনুমানিক মূল্য ১৪ কোটি টাকা।
গত অর্থ বছরের (২০২১-২২) জুলাই থেকে মার্চ পর্যন্ত ৯ মাসে ১ হাজার ২৬২ মেট্রিক টন সবজি রপ্তানি হয়েছে বিদেশে। জানুয়ারিতে ১২৪ মেট্রিক টন, ফেব্রুয়ারিতে ১৮৪ মেট্রিক টন, মার্চে ১৫৪ মেট্রিক টন সবজি রপ্তানি হয়।

কৃষকরা বলছেন, টমেটো চাষ করে ভালো লাভবান হয়েছি। এর মধ্যে এবার প্রথমবারের মতো আমাদের পরিশ্রমের সবজি টমেটো বিদেশে পাঠানোর তালিকাভুক্ত হওয়াটা আমাদের জন্য সৌভাগ্যের। আমরা এক সময় কষ্ট করে চাষাবাদ করতাম, কিন্তু ভালো দাম পেতাম না। কিন্তু এই সরকারের আমলে নানা সহযোগিতার কারণে আমরা ভালো দাম পাচ্ছি। আমাদের উৎপাদিত সবজি দেশ বিদেশে যাচ্ছে এতে করে আমাদের উৎসাহ আরও বাড়ছে। সরকারি সহযোগিতা পেলে পোশাক শিল্পের মতো কৃষিখাতও এগিয়ে যাবে।

চট্টগ্রাম বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক নাছির উদ্দীন বলেন, চট্টগ্রাম থেকে দিন দিন সবজি রপ্তানি বাড়ছে। কৃষকরা ভালো দাম পাওয়াতে ফলন যেমন হচ্ছে, তেমন চাহিদা বাড়াতে বিদেশে রপ্তানি করে রাজস্ব পাচ্ছে সরকার। আমরা আশাবাদী ভবিষ্যতে সবজি রপ্তানিতে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়