প্রকল্পের নামে শুধু দালান না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:২৩, বুধবার, ২২ মার্চ, ২০২৩, ৮ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

প্রকল্পের নামে শুধু দালান নির্মাণ না করতে হুঁশিয়ার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রকল্পের নামে শুধু দালান নির্মাণ করলে হবে না, ভবন নির্মাণের ক্ষেত্রে সবার আগে লোকবল নিয়োগ সম্পন্ন করতে হবে। পাশাপাশি অভ্যন্তরীণ প্রকল্পে বিদেশি গাড়ির পরিবর্তে দেশীয় প্রতিষ্ঠান প্রগতির গাড়ি ব্যবহারের নির্দেশনা দিয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় চলতি অর্থবছরের দশম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় তিনি এসব নির্দেশনা দেন। সভা-পরবর্তী ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলো সাংবাদিকদের জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রকল্প মানেই শুধু দালান নির্মাণ না করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, অনেক ভবন নির্মাণ করা হয়েছে, অথচ সেগুলো পড়ে আছে। এসব ভবন কাজে লাগাতে হবে। ভবন ফেলে রাখা যাবে না। দক্ষ জনবল নিয়োগ দিয়ে যন্ত্রপাতির সঠিক ব্যবহার করতে হবে। এরই মধ্যে কেনা হয়েছে, এমন যন্ত্রপাতি ও নির্মিত ভবন ফেলে রাখা যাবে না।

তিনি বলেন, প্রকল্পের নামে শুধু ভবন বা দালান নির্মাণ করলে হবে না। ভবন নির্মাণের ক্ষেত্রে সবার আগে লোকবল নিয়োগ সম্পন্ন করতে হবে। অনেক সময় দেখা যায়, ভবন নির্মাণ হয়ে গেলেও লোকবল নেই, প্রশিক্ষক নেই। এসব সংকটের কারণে ভবনগুলো খালি পড়ে থাকে, সেগুলো ব্যবহার করা যায় না। অনেক ভবন আছে, যেগুলোতে কম্পিউটার আছে, কিন্তু প্রশিক্ষক নেই। তাহলে সেগুলো করে লাভ কী। লোকবল থেকে শুরু করে আনুষঙ্গিক জিনিসের জন্য ভবনের কাজ শুরু করা যায় না। প্রধানমন্ত্রী বলেছেন, যে কোনো প্রকল্পের অধীনে কেবল অবকাঠামো নির্মাণ করাটাই সব সময় বুদ্ধিমানের কাজ নয়, জনগণকে সেবা প্রদানের জন্য অবকাঠামো ও ভবনের অধীনে যন্ত্রপাতি চালানোর জন্য প্রয়োজনীয় জনবল তৈরি এবং তাদের যথাযথ প্রশিক্ষণ দেওয়ার দরকার রয়েছে। এজন্য প্রকল্পের অধীনে ভবন নির্মাণে সচেতন হওয়ার বিষয়ে নির্দেশনা দিয়েছেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সরকারি প্রকল্পে আমদানি করা যানবাহনের পরিবর্তে প্রগতি থেকে স্থানীয়ভাবে সংযোজিত যানবাহন ব্যবহারের নির্দেশনা দিয়েছেন। একই সঙ্গে উন্নয়ন প্রকল্পে বিদেশি পরামর্শক নিয়োগের প্রবণতা কমানো এবং প্রকল্প ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিজ সংস্থার নিয়মকানুন মেনে চলার নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, যে কোনো প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে দেখা যায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ওই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়। এতে করে মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা মন্ত্রণালয় ও প্রকল্পের কোনো কাজেই যথাযথভাবে মনোযোগ দিতে পারেন না। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বাইরে অর্থাৎ স্বতন্ত্র কর্মকর্তাদের প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দিতে হবে। প্রকল্প বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা অন্য কোনো কাজ করতে পারবেন না।

পরিকল্পনামন্ত্রী জানান, উপকূলীয় অঞ্চলে চিংড়ি ঘের সংরক্ষণে উদ্যোগ নেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেছেন, বিশেষ করে উপকূলীয় অঞ্চলে বন্যা বা ভারি বৃষ্টি হলে ঘেরগুলো ভরাট হয়ে যায়। ভরাট হওয়ার পর ঘেরগুলো খননের মাধ্যমে চিংড়ি চাষের উপযোগী রাখতে হবে। এ ছাড়া কৃষি উৎপাদন বৃদ্ধি এবং যথাযথ সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও বিদেশে রপ্তানি নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন। একই সঙ্গে তিনি ডাল, পেঁয়াজ ও সরিষার আবাদ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে সংশ্লিষ্টদের গভীর মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, কোনো জমি যেন অলস পড়ে না থাকে।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়