যেখানে সবচেয়ে বেশি সময় রোজা, যেখানে সবচেয়ে কম

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:০৭, বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩, ৯ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বছর ঘুরে ফের হাজির মাহে রমজান। ত্যাগ ও সংযমের বার্তা নিয়ে এলো এ মাস। এ সময় সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত না খেয়ে রোজা রাখেন ধর্মপ্রাণ মুসলমানরা। তবে এ সময়টি পৃথিবীর সব জায়গায় এক নয়। ভৌগোলিক অবস্থানের কারণে বিশ্বের বিভিন্ন দেশে সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময়ের পার্থক্য দেখা যায়। তাই রোজা রাখার সময়ও কম-বেশি হয়।

মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অনেক দেশেই বৃহস্পতিবার (২৩ মার্চ) রোজা শুরু হয়েছে। একদিন পর শুক্রবার (২৪ মার্চ) থেকে বাংলাদেশসহ বিশ্বের বেশকিছু দেশে রোজা শুরু হবে।

এ বছর সবচেয়ে বেশি সময় না খেয়ে থাকতে হবে আইসল্যান্ডের বাসিন্দাদের। রমজানের প্রথম দিন অর্থাৎ ২৩ মার্চ সেখানে রোজা রাখার সময় ১৫ ঘণ্টা ৩৩ মিনিট। আর রোজার শেষ দিন সেটি গিয়ে দাঁড়াবে ১৬ ঘণ্টা ২০ মিনিট।

পৃথিবীর দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে উপবাসের সময় কম হবে। এ সব এলাকায় সূর্যোদয় ও সূর্যাস্তের মধ্যে ব্যবধান হবে ১১ থেকে ১২ ঘণ্টা। যেমন চিলির কিংস্কটে উপবাস থাকতে হবে ১২ ঘণ্টারও কম সময়।

এদিকে বাংলাদেশের আকাশে কোথাও বুধবার (২২ মার্চ) পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে বৃহস্পতিবার (২৩ মার্চ) শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। আর শুক্রবার (২৪ মার্চ) থেকে রোজা শুরু হবে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়