উত্তপ্ত ফ্রান্স, রাজা তৃতীয় চার্লসের সফর স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০৩, শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩, ১০ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

পেনশনের বয়সসীমা বৃদ্ধির জেরে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করায় যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লসের ফ্রান্স সফর স্থগিত করা হয়েছে। আগামী রোববার (২৬ মার্চ) প্যারিস এবং বোর্দোতে যাওয়ার কথা ছিল ব্রিটিশ রাজার। এ দুটি শহরেই গতকাল বৃহস্পতিবার অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট দপ্তর এলিসি প্যালেস শুক্রবার (২৪ মার্চ) এক বিবৃতিতে জানিয়েছে, আগামী মঙ্গলবার আবারও রাস্তায় নামার হুমকি দিয়েছেন বিক্ষোভকারীরা। আর এ বিষয়টি বিবেচনা করে রাজা তৃতীয় চার্লসের সফর স্থগিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট এবং রাজা আজ সকালে ফোনে কথা বলেন। এ ফোন কলের পর ফ্রান্স ও যুক্তরাজ্য সরকার এ সিদ্ধান্ত (সফর বাতিল) নিয়েছে। মহামান্যকে (তৃতীয় চার্লসকে) আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সঙ্গে মেলে এমন সময় স্বাগতম জানানো হবে...এই রাষ্ট্রীয় সফরটির দিন ও তারিখ যত দ্রুত সম্ভব আবারও পুনঃনির্ধারিত হবে।

এদিকে চলমান বিক্ষোভ নিয়ে কয়েকদিন ধরেই ব্রিটিশ রাজার সফর ঘিরে শঙ্কা ছিল। কিন্তু সরকারি কর্মকর্তারা দাবি করছিলেন, পরিকল্পনা অনুযায়ী সফর হবে। কিন্তু শেষ পর্যন্ত সফরটি স্থগিত করতে হলো।

গত বছর রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যাওয়ার পর সিংহাসনে বসেন তার ছেলে রাজা তৃতীয় চার্লস। রাজভার গ্রহণের পর প্রথম বিদেশ সফর হিসেবে ফ্রান্সকে বেঁছে নিয়েছিলেন তিনি। সূত্র: বিবিসি।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়