জাপান সাগরে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো রাশিয়া

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৩১, মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩, ১৪ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

রুশ নৌবাহিনী জাপান সাগরে একটি প্রতীকী লক্ষ্যবস্তুতে জাহাজ বিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। সুপারসনিক ক্ষেপণাস্ত্রবহনকারী দুটি জাহাজ থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত একটি কল্পিত শত্রু যুদ্ধজাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

পারমাণবিক ওয়ারহেড ক্ষমতা সম্পন্ন দুটি মস্কিট সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র সফলভাবে তাদের লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। ২৮ মার্চ এক বিবৃতিতে এই তথ্য জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর আলজাজিরার।

পি-২৭০ মস্কিট মিসাইল যাকে ন্যাটো এসএস-এন-২২ সানবার্ন বলে থাকে তা সোভিয়েত রাশিয়ার তৈরি একটি মাঝারি-পাল্লার সুপারসনিক ক্রুজ মিসাইল। যা ১২০ কিলোমিটার দূরের জাহাজকে ধ্বংস করতে সক্ষম।

পরমাণু অস্ত্র বহনে সক্ষম রাশিয়ার কৌশলগত বোমারু বিমান দুটি সাত ঘণ্টারও বেশি সময় ধরে জাপান সাগরের ওপর দিয়ে উড়ে যাওয়ার এক সপ্তাহ পর ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মহড়াকে ‘পরিকল্পিত ফ্লাইট’ বলে জানায় রুশ নৌবাহিনী। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে মঙ্গলবার মহড়াটি জাপান সাগরের পিটার দ্য গ্রেট বে-তে হয়েছিল।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি জানান, তার দেশ মস্কোর সামরিক অভিযানের বিরুদ্ধে সজাগ থাকবে। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এবং জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানায়নি।

অপরদিকে রয়টার্স জানায়, হায়াশি একটি নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার আক্রমণ অব্যাহত থাকায় রুশ বাহিনী জাপানের আশপাশের অঞ্চলসহ দূর প্রাচ্যে আরও সক্রিয় হয়ে উঠছে।’

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়