ভারত মহাসাগরীয় অঞ্চলে বৈজ্ঞানিক গবেষণায় সাব-কমিশনের প্রস্তাব বাংলাদেশের

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩৬, মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩, ১৪ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ইউনেস্কোর ইন্টারগভর্নমেন্টাল ওশনোগ্রাফিক কমিশনের আঞ্চলিক কমিটি ফর দ্য সেন্ট্রাল ইন্ডিয়ান ওশানের (আইওসিআইএনডিআইও) নবম অধিবেশন শুরু হয়েছে।

ঢাকার একটি হোটেলে মঙ্গলবার (২৮ মার্চ) এই অধিবেশন শুরু হয়।

তিন দিনের এই সভার উদ্বোধনী দিনে ভারত মহাসাগীয় অঞ্চলের বৈজ্ঞানিক গবেষণার লক্ষ্যে একটি সাব-কমিশনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

সভার সভাপতি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রস্তাবটি পাস হলে বাংলাদেশসহ ভারত মহাসাগরীয় অঞ্চলে বৈজ্ঞানিক গবেষণায় উন্নয়ন হবে উল্লেখ করে খুরশেদ আলম বলেন, সারা বিশ্বে সুনামি বা অন্য নানা কারণে সমুদ্র পর্যবেক্ষণ করা হয়। ইন্ডিয়ান ওশানে এই পর্যবেক্ষণ খুব কম হয়। আইওসিআইএনডিআইওর বর্তমান সভাপতি বাংলাদেশ। দায়িত্ব গ্রহণের পর থেকেই সাব-কমিশন করার চেষ্টা চলছে।

এর আগে ভিডিও বার্তার মাধ্যমে সভার উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। অনুষ্ঠানে বক্তব্য দেন—আইওসিআইএনডিআইও’র নির্বাহী সচিব ভ্লাদিমির রিয়াবিনিন। এ ছাড়া আইওসি সভাপতি এরিয়েল হার্নান ট্রয়সি, ইন্টারন্যাশনাল সীবেড অথরিটির মহাসচিব মাইকেল ডব্লিউ লজ এবং আইওসি আফ্রিকার সভাপতি প্রফেসর আফিয়ান কৌদিও ভিডিও বার্তার মাধ্যমে প্রথম দিনের অধিবেশনে বক্তব্য দেন।

ভারত মহাসাগরীয় অঞ্চলে টেকসই সমুদ্র সুশাসন প্রতিষ্ঠায় বাংলাদেশ অন্যান্য দেশের সঙ্গে একযোগে কাজ করতে আগ্রহী এ কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে সামুদ্রিক বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রম পরিচালনা, প্রকল্প গ্রহণ এবং সমুদ্র পর্যবেক্ষণ ও তথ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে সদস্য রাষ্ট্রগুলোকে সহযোগিতা বাড়াতে হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ফ্রান্স, ইন্দোনেশিয়া, ইরান, কুয়েত, মালয়েশিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ, সৌদি আরব, ইয়েমেন এবং আইওসি-ইউনেস্কো সচিবালয়, ইন্ডিয়ান ওশান কমিশন এবং বিশ্বব্যাংকের স্বতন্ত্র পর্যবেক্ষক ও প্রতিনিধিরা অংশ নেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়