বাইডেন-নেতানিয়াহু কথা কাটাকাটি

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:০৫, বুধবার, ২৯ মার্চ, ২০২৩, ১৫ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে কথা কাটাকাটির ঘটনা ঘটেছে। ইসরায়েলের বিতর্কিত বিচার সংস্কার নিয়ে বাইডেনের মন্তব্য নিয়ে তাদের মধ্যে একথা কাটাকাটি হয়। ব্যাপক বিক্ষোভের মুখে সংস্কার এখন স্থগিত করা হয়েছে। আল-জাজিরা, আল-আরাবিয়া

গত মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলকে বলেছেন, এ ব্যাপক বিতর্কিত বিচার সংস্কার সামনে এগিয়ে নিতে পারবে না তেলআবিব। এর জবাবে নেতানিয়াহু বলেছেন, ‘বাইরে চাপের ভিত্তিতে তিনি সংস্কার উদ্যোগ স্থগিত করার সিদ্ধান্ত নেননি। ইসরায়েলের বিরোধী দলগুলো অভিযোগ করেছে নেতানিয়াহু নিজের ক্ষমতা পাকাপোক্ত করতে ইসরায়েলের গণতন্ত্র নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন। এ নিয়ে অনেক দিন ধরে ইসরায়েলকে অচল করে দেয়ার মতো ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভ ও ধর্মঘট চলছে।

নর্থ ক্যারোলিনা সফরকালে বাইডেন সাংবাদিকদের বলেন, ‘ইসরায়েলের অনেক দৃঢ় সমর্থকের মতো আমিও উদ্বিগ্ন... তারা এটি নিয়ে সামনে এগিয়ে যেতে পারবে না, আমি একথাটিই স্পষ্টভাবে জানিয়ে দিয়েছি।’

তিনি বলেন, ‘তিনি আশাবাদী যে প্রধানমন্ত্রী(নেতানিয়াহু) এমনভাবে কাজ করবেন যাতে একটি সঠিক সমঝোতায় পৌঁছা সম্ভব হয়। আর আমি সেটাই দেখতে চাই।’ বাইডেন আরো বলেন ‘তিনি এখন বা অদূর ভবিষ্যতে নেতানিয়াহুকে হোয়াইট হাউসে আসার আমন্ত্রণ জানানোর কথা ভাবছেন না।’ পরে ওয়াশিংটনে বক্তব্য রাখার সময় তিনি বিতর্কিত বিচার সংস্কার আইন বাতিল করতে নেতানিয়াহু সরকারের প্রতি আহ্বান জানান।

বাইডেনের এ বক্তব্যের জবাবে দ্রুত একটি বিবৃতি দিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেন, ‘ইসরায়েল একটি স্বার্বভৌম দেশ। সে তার জনগণের ইচ্ছের আলোকে সিদ্ধান্ত নেই। বাইরের কারোর চাপে নয়, সে যত বড় বন্ধু হোক না কেন।’ নেতানিয়াহু দাবি করেন যে , তার সরকার ব্যাপক মতৈক্যের ভিত্তিতে সংস্কারের  চেষ্টা করছে। তবে তিনি এও বলেন যে, বিগত ৪০ বছর ধরে তিনি বাইডেনকে চেনেন। নেতানিয়াহু দীর্ঘকাল যাবত ইসরায়েলের প্রতি দৃঢ় অঙ্গীকার জানানোর জন্য বাইডেনের প্রশংসাও করেন।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়