সাগরে উল্টে গেলো স্পিডবোট, ৯৯৯-এর ফোনে উদ্ধার ১২ চীনা নাবিক

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:৫৬, বুধবার, ২৯ মার্চ, ২০২৩, ১৫ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

স্পিডবোট নিয়ে সাগরে নামার সময় লিফটের তার ছিঁড়ে পড়ে যান ১২ জন চীনা নাবিক। পরে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন পেয়ে তাদের উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ড।

বুধাবার (২৯ মার্চ) দুপুরে ৯৯৯-এর পরিদর্শক (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স অফিসার) আনোয়ার সাত্তার এ তথ্য জানান।

তিনি বলেন, মঙ্গলবার (২৮ মার্চ) বিকেলে বঙ্গোপসাগরে চট্টগ্রামের ভাটিয়ারী উপকূলের নিকটবর্তী অবস্থানে থাকা ‘এনডিই-১৪’ লাইটার জাহাজের নাবিক আলি আজগর ৯৯৯-এ ফোন করেন। তিনি জানান, তারা চীনা পতাকাবাহী মাদার ভেসেল ‘ক্যাং হুয়ান-১’ থেকে মালামাল লোড করার জন্য সেখানে অবস্থান করছিলেন। মাদার ভেসেল থেকে ১২ জন চীনা নাবিক একটি স্পিডবোট নিয়ে সাগরে নামছিলেন। এসময় লিফটের তার ছিঁড়ে সাগরে পড়ে স্পিডবোটটি উল্টে যায়। সেসময় মধ্যে দু/একজন নাবিক বের হয়ে আসতে সক্ষম হলেও বাকি সবাই উল্টানো বোটের ভেতর আটকে ছিলেন।

আশপাশের কিছু বোট এগিয়ে এলেও উল্টানো স্পিডবোটের ভেতর থেকে নাবিকদের উদ্ধার করতে সক্ষম হননি। এ অবস্থায় দ্রুত উদ্ধার সহায়তার অনুরোধ জানিয়ে ৯৯৯-এ একজন কলার ফোন করেন।

৯৯৯-এর কলটেকার কনস্টেবল আকাশ চন্দ্র নাথ কলটি রিসিভ করেন। তিনি তাৎক্ষণিকভাবে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোন নিয়ন্ত্রণ কক্ষে বিষয়টি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য জানান। ৯৯৯-এর ডিসপ্যাচার এসআই জয়ন্ত ঘরামী কোস্ট গার্ড এবং কলারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।

সংবাদ পেয়ে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের একটি উদ্ধারকারী দল দ্রুত উদ্ধারকারী নৌযানসহ ঘটনাস্থলে গিয়ে ওই চীনা নাবিকদের জীবিত উদ্ধার করে। পরে প্রাথমিক সেবা শেষে নিরাপদে উপকূলে পৌঁছে দেয়।

পরে উদ্ধারকারী দলের নেতৃত্বে থাকা কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লে. কমান্ডার রাসেল মিয়া ৯৯৯-কে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেন।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়