লন্ডনে বড় একটি টমেটোর দামই ৩০০ টাকা : প্রধানমন্ত্রী

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১৫, বুধবার, ২৯ মার্চ, ২০২৩, ১৫ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অনেক উন্নত দেশও আজ মুদ্রাস্ফীতির কারণে হিমশিম খাচ্ছে। লন্ডনের মতো জায়গায় তিনটার বেশি টমেটো কেউ কিনতে পারবে না। আর একটা টমেটোর দাম ১০০/২০০ টাকা। সাইজ বড় হলে ৩০০ টাকা।

বুধবার (২৯ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় ভূমি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, লন্ডনে একটার বেশি শশা কিনতে পারবেন না। এক প্যাকেটের বেশি ডিম কিনতে পারবে না। হয় চারটা নয় ছয়টা পরিবার বুঝে। বিদ্যুৎ নির্দিষ্ট, এর বেশি ব্যবহার করতে পারবে না। এই শীতকালে একটা রুমে পরিবারের সব লোক একটা হিটার জ্বালিয়ে বসেছিল। পাইপ দিয়ে বাগানে পানি দিতে পারবে না, গাড়ি ধুতে পারবে না, শুধু হাতে করে একটু পানি দিতে পারবেন। প্রতিটি জায়গায় এমন নির্দেশ দেওয়া আছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘ভূমি অফিস পোড়ানোর ফলে অবশ্য একটা লাভ হয়েছিল, ইউনিয়ন পর্যায়ের ভূমি অফিসের দুরবস্থা প্রকাশ্যে এসেছিল। পরে ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার ভূমি অফিসগুলোর সংস্কার করে সেবার মান বৃদ্ধি করে।’

শেখ হাসিনা বলেন, ‘আমাদের দেশে ভূমি নিয়ে সামাজিক-পারিবারিক ছাড়াও নানান সমস্যা দেখা দেয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকার গঠনের পরই সর্বোচ্চ ২৫ বিঘা পর্যন্ত ভূমির কর মওকুফ করেন। পাকিস্তান আমলে ভূমির যত সার্টিফিকেট মামলা ছিল, সব মামলা বাতিল করেন বঙ্গবন্ধু। সেই সঙ্গে ভূমিহীনরাও যেন জমি পায় গুচ্ছগ্রামের মাধ্যমে তার ব্যবস্থা করেন।’

এ বছর দেশে প্রথমবারের মতো ভূমি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমি মন্ত্রণালয়ের ভূমিকা তুলে ধরার পাশাপাশি ভূমিসেবা ডিজিটালাইজেশনের ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ খুঁজে বের করে তা মোকাবিলায় করণীয় নির্ধারণে ২৯ থেকে ৩১ মার্চ তিন দিনব্যাপী এই জাতীয় ভূমি সম্মেলন আয়োজন করেছে ভূমি মন্ত্রণালয়।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক এবং ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়